চীনে ফের মহামারি আকারে ছড়িয়ে পড়তে পারে প্লেগ

ইসলাম টাইমস ডেস্ক:  সম্পতি চীনের বিজ্ঞানীরা নতুন এক ভাইরাসে মহামারি শঙ্কার কথা জানান। দেশটিতে বুবোনিক প্লেগ রোগ ছড়িয়ে পড়ার ঘটনা ঘটেছে। জারি করা হয়েছে সতর্কতা।  গত বছরের ডিসেম্বরে চীন থেকে সর্বপ্রথম এই ভাইরাসের উৎপত্তি ঘটে।

 

দেশটির স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ জানান, এই নির্দেশিকা পুরো বছর জুড়ে জারি থাকবে। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিপলস ডেইলি অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এক বিবৃতিতে বলা হয়েছে, বর্তমানে এ শহরে প্লেগ মহামারির আকার নেওয়ার মতো আশঙ্কা তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে সাধারণ মানুষকে আত্মসুরক্ষায় তৎপর এবং সচেতন থাকতে হবে। পাশাপাশি স্বাস্থ্য বিষয়ে কোনো অস্বাভাবিক ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে তা স্থানীয় স্বাস্থ্য কেন্দ্র বা সংশ্লিষ্ট সরকারি অফিসে জানাতে হবে।

এর আগে গত ১ জুলাই দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সিনহুয়া’র প্রতিবেদনে বলা হয়, পশ্চিম মঙ্গোলিয়ার খোভদ প্রদেশে সম্প্রতি দুই বাবোনিক প্লেগ রোগীর সন্ধান পাওয়া গিয়েছে। আক্রান্তদের মধ্যে একজনের বয়স ২৭ বছর এবং অন্য জনের বয়স ১৭ বছর। তারা সম্পর্কে দুই ভাই।

ওই প্রদেশেরই দু’টি আলাদা হাসপাতালে দু’জনের চিকিৎসা চলছে। তাদের সংস্পর্শে আসা ১৪৬ জনকে চিহ্নিত করে আইসোলেট করা হয়েছে। হাসপাতালে তাদের চিকিৎসা চলছে।

জানা যায়, ওই দুই ভাই মারমোটের মাংস খেয়ে বুবোনিক প্লেগে আক্রান্ত হয়েছেন। এ কারণে মারমোটের মাংস না খাওয়ার জন্য দেশটির প্রশাসন থেকে বলা হয়েছে।

পূর্ববর্তি সংবাদসমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত
পরবর্তি সংবাদহাডসন নদী থেকে বাংলাদেশী তরুণের লাশ উদ্ধার