পাটকল বন্ধের আত্মঘাতি সিদ্ধান্ত বাতিল করতে হবে: ইসলামী শ্রমিক আন্দোলন

ইসলাম টাইমস ডেস্ক: করোনা সঙ্কটকালীন সময়ে পাটকল বন্ধের আত্মঘাতি সিদ্ধান্তের প্রতিবাদে আজ রবিবার, বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন  করেছে  ইসলামী শ্রমিক আন্দোলন।

ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মাদ আশরাফ আলী আকন-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় নেতৃবৃন্দ বলেন,  অবিলম্বে পাটকল বন্ধের ঘোষণা প্রত্যাহার করে এই শিল্পকে বাঁচাতে পাটকলগুলোর আধুনিকায়নে বিনিয়োগ করতে হবে।
সভাপতির বক্তব্যে আশরাফ আলী আকন বলেন, সীমাহীন দূর্নীতি বন্ধ ও দলীয় ক্যাডারদের সিন্ডিকেট ভেঙ্গে ২৫টি পাটকল রক্ষায় ব্যার্থ হয়েছে। তিনি বলেন, বাংলাদেশের অভ্যুদয় সংগ্রামের ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ পাট ও পাটকল। নির্বাচনী ঘোষণায় বন্ধ পাটকল চালুর কথা বলা হয়েছিল। সেই ওয়াদা থেকে সরে এসে পাটকল বন্ধ করার আত্মঘাতী সিদ্ধান্ত আমরা মানি না। গোল্ডেন হ্যান্ডশেকের নামে যে প্রহসনের কথা বলা হচ্ছে তা আদমজীসহ কোথাও অতীতে পূর্ণাঙ্গ বাস্তবায়ন হয়নি। এই মহামারীকালে শ্রমিকদের ছাটাই করার সিদ্ধান্ত অমানবকি। পাটকলগুলোতে লসের জন্য যেই কর্মকর্তারা দায়ী তাদের     বিরুদেধ ব্যবস্থা নিতে হবে। যেখাানে  বিশ্বব্যাপী পাটের চাহিদা বাড়ছে। বর্তমান কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতিতে পরিবেশবান্ধব এই শিল্পের চাহিদা দেশে এবং বিদেশে বৃদ্ধি পেয়েছে। এতে নতুন সম্ভাবনা  তৈরি হয়েছে। আমাদের প্রত্যাশা ছিল, সঠিক পদক্ষেপ গ্রহন করে পাট শিল্পকে আধুনিকায়ন করে নতুন উদ্যমে চালু করা হবে। কিন্তু তা না করে পাটকল বন্ধের পদক্ষেপ শ্রমিক ও দশেপ্রমেকি জনগণের মধ্যে উদ্বেগ ও উৎকণ্ঠার জন্ম দিয়েছে শ্রমিকদের স্বার্থে পাটকল বন্ধের এ সিদ্ধান্ত বাতিল করতে হবে। মানববন্ধন থেকে ৮দফা দাবী পেশ করা হয়। দাবীস

পূর্ববর্তি সংবাদসঙ্কটকালে দেশজুড়ে তরুণ আলেমদের নানা উদ্যোগ
পরবর্তি সংবাদউত্তেজনা বাড়িয়ে চীন সাগরে ঢুকল মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ