সঙ্কটকালে দেশজুড়ে তরুণ আলেমদের নানা উদ্যোগ

তারিক মুজিব ।।

মহামারী পরিস্থিতিতে গত চার মাসে বাধাগ্রস্ত হয়ে আসছে মানুষের স্বাভাবিক কর্মকাণ্ড। এতে যেমন হয়েছে অর্থনৈতিক ক্ষতি তেমনি পিছিয়ে পড়েছে জীবন যাত্রাও। শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ আছে। খুঁড়িয়ে চলছে দেশের অর্থনীতি।

বিজ্ঞাপন

প্রয়োজনের তাগিদে রাস্তায় বেরুলেও মানুষের চেহারা ঢাকা থাকা মাস্কের আড়ালে। অনেকে সকল উপায় অবলম্বন করে বাইরে বেরোনো থেকে বাঁচতে চাইছেন। ফলে করোনা কালে জনপ্রিয় হয়ে উঠছে অনলাইন ভিত্তিক বিভিন্ন সার্ভিস।

কেউ কেউ নিত্যদিনের কেনাকাটা বা দূর থেকে প্রয়োজনীয় সামগ্রী আনিয়ে নিচ্ছেন অনলাইনে অর্ডার করে। প্রতিষ্ঠান বন্ধ থাকায় এখন অনলাইনেই চলছে শিক্ষা কার্যক্রম। এছাড়া করোনাকালে জীবন যাত্রায় যুক্ত হচ্ছে নিত্য নতুন আইডিয়া।

নতুন নতুন আইডিয়া নিয়ে অনলাইন ভিত্তিক বিভিন্ন সার্ভিস এবং প্রোগ্রামে যুক্ত হচ্ছেন তরুণ আলেমরাও। শিক্ষা কার্যক্রম পরিচালনা থেকে ব্যবসায়ীক প্লাটফর্ম তৈরিসহ বহু মাধ্যম ব্যবহার করে তারা অগ্রসর হচ্ছেন। তরুণ আলেমদের অনলাইন ভিত্তিক আয়োজনের মধ্যে অন্যতম আলোচিত উদ্যোগ ‘কওমি উদ্যোক্তা’। একমাসে বেশ সাড়া ফেলেছে এ আয়োজনটি। করোনাকালীন ঘরবন্দী জীবনের প্রাথমিক সময়টাতে হতাশার অবসর কাটানো অনেক তরুণ আলেম এখন ব্যতিব্যস্ত। অনলাইন এ প্লাটফর্মটি ব্যবহার করে তারা এখন অর্থ উপার্জন করতে পারছেন সামর্থ এবং সাধ্য অনুযায়ী।

‘কওমি উদ্যোক্তা’ ফেসবুক গ্রুপটি এখন প্রায় আশি হাজার লোকের পরিবার। গ্রুপ অথিরিটি সূত্রে জানা গেছে, ‘কওমি উদ্যোক্তা’ গ্রুপের সহায়তায় প্রতিদিন কয়েক লাখ টাকার ব্যবসায় হয়। মধু, তেল, চা থেকে শুরু করে দই, মিষ্টি এমনকি মাছ, শুটকি, কাপড়, কাঁথা পর্যন্ত বিক্রি হচ্ছে এ গ্রুপ সূত্র ব্যবহার করে। উদ্যোক্তাদের আশাবাদ, একদিন ব্যবসার বড় একটি প্লাটফর্ম হবে কওমি উদ্যোক্তা।

‘কওমি উদ্যোক্তা’ ছাড়াও আলেমদের উদ্যোগে আরও একাধিক অনলাইন ভিত্তিক ব্যবসায়িক প্লাটফর্ম পরিচালিত হচ্ছে। পরিচিত কেউ কেউ নিজের ফেসবুক ওয়াল ব্যবহার করে সেরে নিচ্ছেন টুকটাক বেচাকেনা।

অবসর সময়কে কাজে লাগানোন জন্য অনলাইনে পরিচালিত হচ্ছে বিভিন্ন মেয়াদের শিক্ষা কোর্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী তরুণ আলেম মাওলানা জুবাইর আহমদের ইংরেজি শিক্ষার অনলাইন কোর্সটি আলোচনায় এসেছে।

এছাড়া ভাষাগত দুর্বলতা কাটিয়ে উঠতে অনলাইনে পরিচালিত হচ্ছে ‘আরবি ভাষা শিক্ষা’র একাধিক কোর্স। বিভিন্ন বিষয় ভিত্তিক শিক্ষামূলক কিছু কোর্সও পরিচালিত হচ্ছে তরুণ এবং প্রবীণ আলেমদের উদ্যোগে।

অনলাইনের বাইরে অফলাইনেও বিভিন্ন আইডিয়া নিয়ে কাজ করছেন আলেমদের এলাকা ভিত্তিক অনেক সংগঠন। বিভিন্ন এলাকায় অবসর সময় কাটানো তরুণ আলেমদেরকে প্রাথমিক পুঁজি সরবরাহ করে ব্যবসায় উৎসাহিত করা হচ্ছে।

লজ্জা এবং সংশয় কাটিয়ে কেউ কেউ ক্ষুদ্র পুঁজির ব্যবসায় নামছেন। সংকটকালে তরুণ আলেমদের এই নানামুখী তৎপরতার প্রশংসা করছেন বিশেষজ্ঞরা। তারা মনে করছেন হালাল কাজে লজ্জা, সংশয় পরিহার করা উচিত।

বিজ্ঞাপন