অবশেষে হংকং নিয়ে চীনের ‘বিতর্কিত’ আইন পাশ

ইসলাম টাইমস ডেস্ক: অবশেষে হংকংয়ের জন্য ‘বিতর্কিত’ আইন পাশ করলো চীনের পার্লামেন্ট। মঙ্গলবার বেইজিংয়ের সর্বোচ্চ আইন পরিষদ ন্যাশনাল পিপলস কংগ্রেস স্ট্যান্ডিং কমিটি (এনপিসিএসসি) সর্বসম্মতিক্রমে হংকংয়ের জন্য একটি জাতীয় নিরাপত্তা আইন পাশ করেছে। সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এ আইনে বিচ্ছিন্নতাবাদ, কর্তৃপক্ষকে অবমাননা, সন্ত্রাসবাদ এবং জাতীয় নিরাপত্তা বিপন্ন করতে বিদেশি বাহিনীর সঙ্গে আঁতাঁত নিষিদ্ধ করা হয়েছে। সেইসঙ্গে এসব অপরাধ কেউ করলে তার সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

বিজ্ঞাপন

সূত্রের বরাত দিয়ে সাউথ চায়না মর্নিং পোস্ট তাদের প্রতিবেদনে জানায়, সকাল ৯ টায় এনপিসিএসসি’র বৈঠক শুরু হয়। বৈঠক শুরুর ১৫ মিনিটের মধ্যে স্ট্যান্ডিং কমিটির ১৬২ জন সদস্যের সর্বসম্মতিতে এই আইন পাশ হয়।

ধারণা করা হচ্ছে, আগামী ১ জুলাই থেকে এই আইন কার্যকর হবে। এদিন ব্রিটিশ শাসন থেকে হংকংকে চীনের কাছে হস্তান্তরের ২৩তম বার্ষিকী।

এদিকে সমালোচকরা বলছেন, এই নতুন আইন হংকংয়ের পরিচয়কে আরও বড় হুমকির সম্মুখীন করলো। তবে চীন বলছে, হংকংয়ে অশান্তি ও অস্থিতিশীলতা মোকাবিলার জন্য এই আইন প্রয়োজন। সেইসঙ্গে এই বিষয়ে সমালোচকদের হস্তক্ষেপ প্রত্যাখ্যান করেছে। বিবিসি, সাউথ চায়না মর্নিং পোস্ট।

বিজ্ঞাপন