করোনাকালে বাজারে নকল স্যানিটাইজার, বাড়ছে মারণব্যাধি ক্যানসারের ঝুঁকি

নকল স্যানিটাইজার। ছবি: সংগৃহীত

ইসলাম টাইমস ডেস্ক: দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে স্যানিটাইজার জাতীয় পণ্যের চাহিদা বেড়েছে কয়েক গুণ। আর এই সুযোগ কাজে লাগিয়ে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী বাজারে নকল পণ্য ছাড়ছে। হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে ‘আইসোপ্রোপাইল অ্যালকোহল’ ব্যবহার করা হয়। যা ‘জীবাণুনাশ’ করে। কিন্তু অসাধু ব্যবসায়ীরা আইসোপ্রোফাইল ব্যবহার না করে কমদামি ‘ইন্ডাস্ট্রিয়াল কেমিক্যাল মিথানলে’ মিশিয়ে তৈরি করছে হ্যান্ড স্যানিটাইজার। এতে ক্যানসারের মতো মারণব্যাধির ঝুঁকি বাড়ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

শনিবার দুপুর থেকে রাত পর্যন্ত রাজধানীর মিটফোর্ড এলাকায় অভিযান চালায় র‌্যাব। এসময় আটটি প্রতিষ্ঠানকে মোট সাড়ে ১৮ লাখ টাকা জরিমানা এবং দুজনকে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। এছাড়াও দুটি প্রতিষ্ঠানকে সিলগালা করা হয়।

আরো পড়ুন: বাজারে নকল স্যানিটাইজার: ঝুঁকিতে জনস্বাস্থ্য

এর আগে গতকালও যাত্রাবাড়ীতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ নকল স্যানিটাইজার জব্দ করে র‌্যাব।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আখতারুজ্জামান এই অভিযান পরিচালনা করেন। এসময় ওষুধ প্রশাসন অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নকল স্যানিটাইজার শনাক্ত করতে রাজধানীতে র‌্যাবের অভিযান। ছবি: সংগৃহীত

অভিযানে প্রায় চার হাজার বোতল হ্যান্ড স্যানিটাইজার ও হ্যান্ড রাব, ৫০ কেজি ওজনের ১৪টি ড্রামে খোলা হ্যান্ড স্যানিটাইজার এবং দুই হাজার লিটার জি লিকুইড হ্যান্ড স্যানিটাইজার জব্দ করা হয়।

আরো পড়ুন: ভয়াল দুর্যোগেও ছেদ পড়েনি নোংরা মানসিকতায়!

অভিযান শেষে আখতারুজ্জামান বলেন, করোনা থেকে সুরক্ষার জন্য হ্যান্ড স্যানিটাইজার ও হ্যান্ড রাব বিশেষ কার্যকরী। যা তৈরিতে ব্যবহার করা হয় আইসোপ্রোফাইল অ্যালকোহল। যা শরীরের জন্য ক্ষতিকারক নয় বরং জীবাণুনাশক। কিন্তু একটি সংঘবদ্ধ অসাধু ব্যবসায়ীচক্র আইসোপ্রোফাইল‌ অ্যালকোহল ব্যবহার না করে শরীরের জন্য ক্ষতিকারক ইন্ডাস্ট্রিয়াল কেমিক্যাল মিথানল ব্যবহারে তৈরি করছে হ্যান্ড স্যানিটাইজার ও হ্যান্ড রাব। সাথে ব্যবহার করছে বিষাক্ত রং। ফলে নকল হ্যান্ড স্যানিটাইজার ও হ্যান্ড রাবের মতো সুরক্ষা সামগ্রী ব্যবহারে জীবাণু তো নাশ হয়ই না, বরং তৈরি করে ক্যানসারের ঝুঁকি।

পূর্ববর্তি সংবাদইনকিলাব সম্পাদক ও প্রতিবেদকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা
পরবর্তি সংবাদকিটের নিবন্ধন না দিয়ে জনগণ ও দেশের প্রতি অন্যায় করা হয়েছে: ডা. জাফরুল্লাহ