গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার অভিযোগে কূটনৈতিক বহিষ্কারের পথে ভারত-পাকিস্তান

ইসলাম টাইমস ডেস্ক: গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার অভিযোগ এনে নয়া দিল্লিতে পাকিস্তান দূতাবাসের অর্ধেক কর্মীকে বহিষ্কারের ঘোষণা দিয়েছে ভারত। এর প্রতিক্রিয়ায় একই ধরনের পদক্ষেপ নিয়ে জবাব দেওয়ার কথা জানিয়েছে পাকিস্তান।

গতকাল মঙ্গলবার দিল্লিতে অবস্থিত পাকিস্তান এম্বাসির চার্জ ডি এফেয়ারস সৈয়দ হায়দার শাহকে ডেকে নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে গুপ্তচরবৃত্তির অভিযোগ করে। পাশাপাশি পাকিস্তানের দূতাবাসের স্টাফ সংখ্যা অর্ধেকে নামিয়ে আনার নির্দেশ দেয়। ভারত সরকার নিজেও তাদের ইসলামাবাদ দূতাবাস থেকে অর্ধেক কর্মকর্তা-কর্মচারী ফিরিয়ে আনবে বলে জানিয়েছে।

এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘তারা (পাকিস্তান) গুপ্তচরবৃত্তির কাজে লিপ্ত রয়েছে এবং সন্ত্রাসী সংগঠনগুলোর সঙ্গে লেনদেন বজায় রেখে চলেছে।’

গুপ্তচরবৃত্তিতে লিপ্ত হয়ে কূটনৈতিক সম্পর্ক বিষয়ে ভিয়েনা সনদ লঙ্ঘন করেছে বলে ভারতের অভিযোগ। পরে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিকে ভারতের এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে বলে দেশটির সংবাদমাধ্যম ডন-এর প্রতিবেদনে বলা হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আয়েশা ফারুকী বলেন, ‘ভিয়েনা সনদ ভঙ্গের যে অভিযোগ ভারত করেছে তা ভিত্তিহীন। দিল্লিতে পাকিস্তানে দূতাবাসের কর্মকর্তারা সবসময় আন্তর্জাতিক আইন এবং কূটনৈতিক রীতিনীতি মেনে দায়িত্ব পালন করছে।’

উল্লেখ্য, গত ৩১ মে দিল্লিতে পাকিস্তান দূতাবাসের দুজন কর্মকর্তাকে গুপ্তচরবৃত্তির অভিযোগের বহিষ্কারের পর থেকে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক নতুন করে সঙ্কটে পড়েছে। এরপর গত ১৫ জুন পাকিস্তানে নিযুক্ত ভারতীয় দূতাবাসের দুই কর্মীকে আটক করার দাবি জানায় নয়া দিল্লি।

পূর্ববর্তি সংবাদইমাম আহমদ ইবনে হাম্বল রহ: হক্বের প্রশ্নে অনমনীয় এক জীবন
পরবর্তি সংবাদপরীক্ষা না করেই করোনার ভুয়া রিপোর্ট দেওয়ার অভিযোগে গ্রেপ্তার ৫