যে দোয়ায় আনে পদে পদে সফলতা

মুফতি মুহাম্মদ তাকী উসমানী ।।

প্রত্যেকটি মানুষ‌ই নিজের জীবনে কোথাও না কোথাও প্রবেশ করে, আবার কোথাও থেকে বের হয়। কেউ যখন ঘরে প্রবেশ করে, তখন তার কল্যাণ ও নিরাপত্তার প্রয়োজন হয়। সে চায় যখন সে ঘরে প্রবেশ করবে, তখন যেন ঘরের পরিবেশ ভালো দেখতে পায়। পরিবারের লোকেরা যেন সুখী ও আনন্দিত হয়। নিরাপদ হয়।  যখন ঘর থেকে বের হয়, তখনো তার নিরাপত্তার প্রয়োজন হয়।

যখন আমি বের হবো অথবা যেই কাজে বের হচ্ছি, ভালোভাবে যেন বের হতে পারি। বের হ‌ওয়া যেন সহজ হয়, কঠিন না হয়। যেই কাজে বের হচ্ছি, তাতে যেন সফল হ‌ই। যদি মানুষ কোথাও চাকরি করে, তাহলে সে যখন তার চাকরিস্থলে প্রবেশ করবে, তখন তার‌ও এই প্রয়োজন হয় যে, যখন প্রবেশ করবো, ভালোভাবে যেন প্রবেশ করতে পারি। অর্থাৎ সবকিছু যেন ঠিকঠাক থাকে। তার কাঁধে অর্পিত দায়িত্ব যেন সে ভালোভাবে সম্পন্ন করতে পারে। তখন এটা তার প্রয়োজন। যখন অফিস থেকে বের হচ্ছে, তখনো তার এটার প্রয়োজন।

কেউ মাদরাসায় প্রবেশ করছে পড়াশোনার জন্য, অথবা স্কুলে কিংবা কলেজে প্রবেশ করছে পড়াশোনার জন্য। তখন তার প্রয়োজন হলো, আমি যখন প্রবেশ করবো, তখন প্রবেশ করার পর এক তো হলো আমার সেখানে প্রবেশ করাটা সহজ হোক। ঠিকভাবে ঠিক সময়ে যেন সেখানে যেতে পারি এবং যেই পড়াশোনার উদ্দেশ্যে যাচ্ছি, তাতে যেন সফল হ‌ই। ক্লাসের পড়া যেন ভালোভাবে বুঝতে পারি, স্মরণ থাকে। যখন বের হবো, তখন বের হ‌ওয়াটা‌ও যেন ভালোভাবে হয়।

হাসপাতালে যাচ্ছে চিকিৎসার উদ্দেশ্যে। তখন কী চায়? এটা চায় যে, সেখানে যেন ভালোভাবে প্রবেশ করতে পারে, কোন ভালো ডাক্তার মিলে যায়, তার অন্তরে যেন আল্লাহ তায়ালা সঠিক ঔষধের কথা ঢেলে দেন এবং সেই সঠিক ঔষধটি যেন আমার জন্য সহজ ও উপকারী হয়। যখন বের হবো, তখন সেখান থেকে যেন সুস্থ হয়ে বের হতে পারি। মোটকথা, মানুষ যদি চিন্তা করে, তাহলে বুঝতে পারবে যে, নিজের রাত দিনের যাপিত জীবনে কোথাও না কোথাও সে প্রবেশ করে এবং কোথাও না কোথাও থেকে সে বের হয়। এইজন্যই এরকম একটি ব্যাপক ও অর্থবহুল দোয়া আল্লাহ্ তায়ালা শিখিয়েছেন যে, যখনি কোথাও প্রবেশ করবে, এই দোয়া পাঠ করে নাও,

وَقُل رَّبِّ أَدْخِلْنِي مُدْخَلَ صِدْقٍ وَأَخْرِجْنِي مُخْرَجَ صِدْقٍ وَاجْعَل لِّي مِن لَّدُنكَ سُلْطَانًا نَّصِيرًا

(অনুবাদ) হে আমার প্রতিপালক, আমাকে যেখানে প্রবেশ করাবেন কল্যাণের সাথে প্রবেশ করাবেন। এবং যেখান থেকে বের করবেন কল্যাণের সাথে বের করবেন। এবং আমাকে আপনার নিকট থেকে বিশেষভাবে এমন ক্ষমতা দান করবেন যার সাথে (আপনার) সাহায্য থাকবে। সূরা বানী ইসরাইল, আয়াত ৮০

অনুবাদ- শাহাদাত হুসাইন

পূর্ববর্তি সংবাদগোলানে ‘ট্রাম্প মালভূমি’ স্থাপনের ঘোষণা ইসরাইলের
পরবর্তি সংবাদচীন-ভারত সামরিক সংঘাত: নেপথ্যের কয়েকটি কারণ