১০ই জুন থেকে স্বাভাবিক জীবনযাত্রায় ফিরছে মালয়েশিয়া

মুকিম আহমদ ।। মালয়েশিয়া থেকে

১০ই জুন থেকে স্বাভাবিক জীবনযাত্রায় ফিরছে মালয়েশিয়া। তবে এই স্বাভাবিক জীবন যাত্রায়ও নির্ধারিত নিয়মনীতি পালন করে চলতে হবে।

বিজ্ঞাপন

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দীন ইয়াসিন গতকাল এক রাষ্ট্রীয় ভাষণে দেশটির CMCO( conditional movement control order) তুলে নেওয়ার ঘোষণা দিয়েছেন। এবং RMCO ( Recovery movement control order) জারি করেছে।

তবে এই স্বাভাবিক জীবনযাত্রাও SOP (standard operating procedures) তথা নির্ধারিত নিয়মনীতির আলোকেই চলবে দৈনন্দিন জীবনযাত্রা। আন্ত:প্রাদেশিক ভ্রমণ অনুমোদিত হলো যা এতদিন নিষিদ্ধ ছিল। যেসব এলাকা এখনও ঝুঁকিপূর্ণ সেসব এলাকায় এখনও লকডাউন থাকবে। বিশেষত অভিবাসী অধ্যুিষত এলাকাগুলো। ব্যবসায়িক কার্যক্রম, অফিস আদালত, পার্ক, মিউজিয়ামগুলো খুলে দেওয়া হবে। দূরত্ব বজায় রেখে খেলাধূলা শর্তসাপেক্ষে চলবে।

কোনরকম বড় ধরণের জমায়েত এখনও নিষিদ্ধ। মসজিদগুলোতে সাধারণের জন্য উম্মুক্ত করা হবে। অভিবাসীরা পরবর্তী ঘোষণা পর্যন্ত মসজিদে জমায়েত হতে পারবে না। স্কুলগুলো শিক্ষামন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ধাপেধাপে খোলা হবে। তবে শিক্ষকদের অনতিবিলম্বে নিজনিজ স্কুলে ফেরে যাওয়ার এবং প্রস্তুতি গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে। ধর্মীয় কার্যক্রমগুলোও পরিচালনা করা যাবে ধর্ম মন্ত্রণালয়ের বিশেষ নিয়মনীতি অনুসরণ করে। তবে নাইট ক্লাবগুলোসহ অন্যান্য বিনোদনের সেন্টারগুলো এখনও বন্ধ থাকবে।

বিজ্ঞাপন