দেশে ফিরতে চান সৌদি আরবে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা

ইসলাম টাইমস ডেস্ক: করোনা ভাইরাস পরিস্থিতির কারণে আটকা পড়া সৌদিআরবে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা দেশে ফিরতে চান বলে জানিয়েছেন সে দেশে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের বিভিন্ন প্রতিনিধি।

জানা যায়, সৌদিতে আন্তর্জাতিকমানের বিশ্ববিদ্যালয়গুলোতে স্কলারশীপ নিয়ে পড়াশোনা করছে প্রায় পাঁচশত বাংলাদেশী মেধাবী শিক্ষার্থী। সৌদি আরবের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সাধারণত রমজান মাসসহ প্রায় চারমাস গ্রীষ্মকালীন ছুটি থাকে। এই সময়ে প্রাতিষ্ঠানিক ছুটি কাটাতে শিক্ষার্থীরা তাদের নিজ নিজ দেশে ভ্রমণ করে । বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির অবনতি হলে রমজানের আগেই বিভিন্ন দেশের সরকার তাদের দেশের ছাত্রদের ফিরিয়ে নেয়। কিন্তু বাংলাদেশী শিক্ষার্থীরা আটকা পড়ে যায়।

বিজ্ঞাপন

তাদের দেশে যাওয়ার ব্যপারে একটি স্পেশাল ফ্লাইট পরিচালনার জন্য দায়িত্বশীল ব্যক্তিবর্গের সাথে বিভিন্নসময় যোগাযোগ করা হলেও  বিষয়টিকে তেমন গুরুত্বারোপ করা হয়নি  বলে অভিযোগ রয়েছে।

শিক্ষার্থীদের মধ্যে যারা দেশে আসতে চায় তাদের সবার খুরুজ আওদা (আসা যাওয়া ) মাস খানেক আগেই বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ দিয়ে দিয়েছে । কিন্তু বাংলাদেশে এয়ার ফ্লাইট চলার অনুমতি না থাকায় শিক্ষার্থীদেরকে এয়ার টিকেট দিতে পারছেনা ভার্সিটি কতৃপক্ষ।

এমতাবস্থায় শুধুমাত্র বাংলাদেশ সরকারের পক্ষ থেকে শিক্ষার্থীদের জন্য একটি স্পেশাল ফ্লাইট পরিচালনার অনুমোদন লেটার পাঠালে সৌদি সরকার তাদের নিজেদের ব্যয়ে এয়ার ফ্লাইটে ছাত্রদেরকে দেশে পৌঁছে দিতে পারে।

শুধুমাত্র একটি অনুমোদন না পাওয়ায় ছাত্ররা দেশে যেতে পারছেনা বলে বাংলাদেশী শিক্ষার্থীদের মাঝে চাপা ক্ষোভ বিরাজ করছে।

বিজ্ঞাপন