করোনা মহামারি পুঁজিবাদের আত্মঘাতী প্রবণতার উন্মোচন ঘটিয়েছে : চমস্কি

ইসলাম টাইমস ডেস্ক: বৈশ্বিক মহামারি পুঁজিবাদের আত্মঘাতী প্রবণতার উন্মোচন ঘটিয়েছে  বলে মন্তব্য করেছেন বিশিষ্ট রাজনৈতিক অ্যাক্টিভিস্ট ও ভাষাতাত্ত্বিক নোম চমস্কি।’দ্য ওয়্যার’ পত্রিকায় গত ১৮ মে   প্রকাশিত হয় এক  সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

নোম চমস্কি বলেন, স্বাস্থ্য সংকটের মধ্য দিয়ে লাগামহীন পুঁজির আত্মঘাতী প্রবণতা অন্য অনেক ক্ষেত্রেও প্রকাশিত। ২০০৩ সালের সার্স মহামারির পর বিজ্ঞানীরা একই রকম আরেকটি করোনা মহামারির ব্যাপারে সতর্ক করেছিলেন। তাঁরা বাহাস করেছিলেন, যাতে আমরা প্রস্তুতি নিই। কিন্তু কে শুনেছে?

বিশাল এবং অতি-ধনী ওষুধ কোম্পানিগুলোর সামর্থ্য ছিল। কিন্তু তারা পুঁজির প্রচলিত যুক্তির মাধ্যে আটকে গেছে। কারণ মুনাফা নেই। সরকার পদক্ষেপ নিতে পারত; কিন্তু সেটা নয়া উদারবাদী প্লেগের মধ্যে আটকে গেছে। এই মতবাদ মনে করে, বেসরকারি শক্তি নিয়ন্ত্রিত দুনিয়ায় সরকার হস্তক্ষেপ করতে পারে না। অবশ্য এ ক্ষেত্রে ব্যতিক্রম আছে। আর তা হলো—ধনী ও করপোরেট দুনিয়া আক্রান্ত হলে, তাকে উদ্ধার করতে সরকার অবশ্যই হস্তক্ষেপ করতে প্রস্তুত; যেটা এখন আবার ঘটতে যাচ্ছে।

তিনি আরেকটি মহামারির পূর্বাভাস দিয়ে বলেন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ফলে আরেকটি বৈশ্বিক মহামারির পূর্বাভাস দেওয়া হয়েছে। সেটি সম্ভবত বর্তমান সংকটের চেয়েও মারাত্মক আকার ধারণ করবে। কীভাবে প্রস্তুতি নিতে হবে বিজ্ঞানীরা জানেন, কিন্তু কথা হচ্ছে কাউকে না কাউকে অবশ্যই উদ্যোগ নিতে হবে। আমাদের চোখের সামনে যা আছে, তা থেকে আমরা শিক্ষা নিতে ব্যর্থ হলে ফলাফল হবে ভয়াবহ।

পূর্ববর্তি সংবাদস্বাস্থ্যবিধি মেনে সারা দেশে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত
পরবর্তি সংবাদকরোনা সঙ্কটে সাহস না হারানোর আহ্বান মির্জা ফখরুলের