দুর্নীতি মামলায় নেতানিয়াহুর বিচার শুরু

ইসলাম টাইমস ডেস্ক: জেরুজালেমের একটি আদালতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতি মামলার শুনানি শুরু হয়েছে।

আদালতে তাকে হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়েছে। ক্ষমতায় থাকা তিনিই ইসরায়েলের প্রথম প্রধানমন্ত্রী যিনি ফৌজদারি মামলার মুখোমুখি। যদিও তিনি দাবি করেছেন, এটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

মাত্র এক সপ্তাহ আগে পঞ্চমবারের মতো ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে নেতানিয়াহু শপথ নিয়েছেন। দেশটিতে তিন তিনটি নির্বাচনে কোন দল ক্ষমতায় যাওয়ার জন্য সংখ্যাগরিষ্ঠ আসন পায়নি। ফলে দীর্ঘ একমাসের রাজনৈতিক অবচলবস্থা শেষে জোট সরকার গঠন করে তিনি আবারও প্রধানমন্ত্রী হন।

গত বছর তার বিরুদ্ধে তিনটি আলাদা মামলায় জালিয়াতি, বিশ্বাসভঙ্গ ও ঘুষ গ্রহণের অভিযোগ গঠন করা হয়। এছাড়া বেআইনিভাবে দামী উপহার গ্রহণ ও ইতিবাচক মিডিয়া কাভারেজ পেতে অবৈধ বাণিজ্য সুবিধা দেওয়ার অভিযোগও রয়েছে। তবে নেতানিয়াহুর অনুপস্থিতিতে আদালতের কার্যক্রম চালানোর আবেদন করেছিলেন তার আইনজীবীরা। কিন্তু আদালত তা নাকচ করে দিয়েছে।

ইসরায়েলের ডানপন্থী লিকুদ পার্টির প্রধান নেতানিয়াহু বলছেন, বামপন্থীরা তাকে ক্ষমতা থেকে নামাতেই এ মামলা করেছে। আদালত জানিয়েছে এই মামলা চলাকালীন তাকে পদত্যাগ করতে হবে না। তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব চালিয়ে যেতে পারবেন।

পূর্ববর্তি সংবাদঢাকা ও যশোর থেকে পালানো করোনা রোগী মাগুরায় আটক
পরবর্তি সংবাদঈদের দিনে দেখতে চাই ইসলামী ভ্রাতৃত্বের চেহারা