দুখী মানুষের পাশে রমজান ও ঈদ প্যাকেজ নিয়ে দাঁড়াচ্ছে নতুন বহু উদ্যোগী

ওমর দামির।।

করোনা সংকটে মানবতার সেবায় কাজ যাচ্ছে বিভিন্ন সংগঠন। গরীবের মুখে হাসি ফোটাতে ব্যক্তি উদ্যোগেও চেষ্টা চালিয়ে যাচ্ছেন সবাই নিজ নিজ জায়গা থেকে। করোনাকালে কঠিন বাস্তবতা ও অমানবিকতার মুখোমুখি হওয়ার পাশাপাশি মানুষের মাঝে লুকিয়ে থাকা মমত্ববোধের চিত্রও চোখে পড়েছে বিভিন্ন জায়গায়। মানব সেবার ব্রত নিয়ে এগিয়ে এসেছেন অনেকেই। নতুন করে উদ্যোগী হয়েছেন আরো অনেকে। করোনাকালীন সেবার পাশাপাশি রমজান ও ঈদকে নিয়ে কাজ করতে উদ্যোগী হয়েছেন এমন সংগঠনগুলো নিয়ে আজকের প্রতিবেদন।

করোনাকালে মানুষের মুখে হাসি ফোটানোর পাশাপাশি রমজান উপলক্ষে রাজধানী ও রাজধানীর আশপাশে প্রায় ১৬শ’ পরিবারকে রমজান প্যাকেজ দিয়েছে প্রফেসর হামিদুর রহমান পরিচালিত শুভেচ্ছা ফাউন্ডেশন। এছাড়া ঈদুল ফিতরকে সামনে রেখে দু’হাজার পরিবারকে ঈদ প্যাকেজ দেওয়ার পরিকল্পনা করেছে সংগঠনটি যা প্রায় সম্পন্ন হয়ে এসেছে বলে ইসলাম টাইসমকে জানিয়েছেন সংগঠনটির দ্বায়িত্বশীল মাওলানা মুয়াজ আহমেদ। মুয়াজ আহমেদ আরো জানান, ঈদ উপলক্ষে সংগঠনটি  আলেম পরিবারগুলোকে নগদ অর্থ প্রদান করছে যা ঈদের পরেও তারা অব্যাহত রাখবেন।

এদিকে বৃহত্তর উত্তরায় মানব সেবায় কাজ করে যাওয়া আল হিকমাহ সেবা সংস্থার পক্ষ থেকে আলেম, দ্বীনদ্বার মানুষ ও সর্ব সাধারণের মাঝে রমজান ও ঈদ প্যাকেজ বিতরণ করা হয়েছে। এছাড়া সংগঠনটি দেশের প্রত্যন্ত অঞ্চলের বিভিন্ন পরিবারে নগদ অর্থ  প্রদান করছে বলে জানান সংগঠনের দ্বায়িত্বশীল মাওলানা আবু সালেহ রহমানী।

আরো পড়ুন: করোনায় ত্রাণ: প্রত্যন্ত অঞ্চলের বাসিন্দারা কতটা নজরে আছেন?

রাজধানী মোহাম্মদপুরের তরুণ আলেম মাওলানা আবু তোরাব মাসুমের উদ্যোগে গড়ে ওঠা ‘আলেমের খেদমতে কদমে কদম’ সংগঠনটি করোনাকালীন সেবার পাশাপাশি রমজান ও ঈদকে সামনে রেখে রাজধানী ও দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষদের মাঝে নগদ অর্থ প্রদান করে চলেছে। যেসব রিক্সা চালক, কাজের বুয়া অভাব সত্ত্বেও অন্যের কাছে মুখ ফুটে চাইছে না. সেবার ক্ষেত্রে এমন মানুষদের প্রাধান্য দিচ্ছে সংগঠনটি। সংগঠনের ব্যানারের বাইরে গিয়ে বিশেষ কোন মাধ্যম ধরে ভুক্তভোগীদের সহায়তা করছে সংগঠনটি।

‘আলেমের খেদমতে কদমে কদম’ নাম হলেও সেবার ক্ষেত্রে সংগঠনটি শিরোনামের বাইরে গিয়ে সব শ্রেণীর মানুষের মুখে হাসি ফোটাতে চেষ্টা করছে বলে জানান মাওলানা আবু তোরাব মাসুম।

আরো পড়ুন: করোনা থেকে সুরক্ষা পেতে জনসচেতনতা তৈরিতে আলেম সমাজ

এদিকে সিলেট বিভাগে মানব সেবায় কাজ করে যাওয়া সিয়ানা ট্রাস্ট রমজান ও ঈদ উপলক্ষে পুরো সিলেট বিভাগে প্রতিনিধি নিয়োগ করে আলেম ও সাধারণ পরিবারের বিভিন্ন মানুষকে প্রয়োজন বুঝে নগদ অর্থ ও খাদ্য সামগ্রী বিতরণ করে চলেছে বলে ইসলাম টাইমসকে জানান মাওলানা মাসুম আহমদ।

তরুণ আলেম লেখকদের প্লাটফরম ‘ইসলামী লেখক ফোরাম’ ঈদুল ফিতরকে সামনে রেখে দেশের সংকটাপন্ন  প্রবীণ, নবীন মিলিয়ে ৫০ জন আলেম লেখককে দু’হাজার থেকে পাঁচ হাজার টাকা নগদ অর্থ প্রদানের পরিকল্পনা হাতে নিয়েছে যা প্রায় সম্পন্ন হয়ে এসেছে।

আরো পড়ুন: করোনা সংকটে অসহায়ের দ্বারে দ্বারে খাবারের প্যাকেট পৌঁছে দিচ্ছেন আলেমরা

এই সংগঠনগুলো ছাড়া করোনাকালীন রমজান ও ঈদুল ফিতরে মানুষের সেবায় রমজান ও ঈদ প্যাকেজ নিয়ে কাজ কর যাচ্ছে ,ঢাকার মাকতাবাতুল আযহারের মাওলানা ওবায়দুল্লাহ, সিলেটের কালান্তর প্রকাশনীর মাওলানা আবুল কালাম আজাদ এবং তার সহযোগীবৃন্দ, শায়খ আহমদুল্লাহ পরিচালিত আস-সুন্নাহ ট্রাস্ট।

এছাড়া রমজান ও ঈদ উপলক্ষে আরো কাজ করে যাচ্ছে, ঢাকা শান্তিবাগের মাওলানা সাইদুর রহমান, যিয়াদ ইবনে সাঈদ এবং তাদের সহযোগীবৃন্দ, ঢাকা মিরপুরের খিদমাহ ফাউন্ডেশন, মাওলানা যাকারিয়া মাহমুদ এবং তার সহযোগীবৃন্দ,পাক্ষিক সবার খবর- এর উদ্যোগে মাওলানা আব্দুল গাফফার এবং তার সহযোগীবৃন্দ।

এই সংগঠনগুলো ছাড়াও বিভিন্ন জেলাভিত্তিক আরো অনেকেই কাজ করে যাচ্ছেন মানব সেবায়, সেসব জানতে চোখ রাখুন আমাদের আগামী প্রতিবেদনগুলোতে।

আরো পড়ুন: গরীবের দ্বারে দ্বারে রমজান ও ঈদ প্যাকেজ পৌঁছে দিচ্ছে দরদী সংগঠনগুলো

পূর্ববর্তি সংবাদসিলেটে হাসপাতালে নতুন যোগ দিয়েই করোনায় আক্রান্ত ৫ নার্স
পরবর্তি সংবাদকুমিল্লায় করোনায় নতুন আক্রান্ত ১৬