এক মাসেরও বেশি সময় পরে স্বাস্থ্যবিধি মেনে মসজিদে মসজিদে জুমা আদায়ের নয়ানাভিরাম দৃশ্য

স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করেন মুসল্লিরা। ছবি: সংগৃহীত

ইসলাম টাইমস ডেস্ক: করোনাভাইরাসের কারণে মসজিদে নামাজ পড়ার ওপর দেয়া বিধিনিষেধ তুলে নেয়ার  পরে প্রথম জুমায় সরকারের দেয়া স্বাস্থ্য নির্দেশনা মেনে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের  সব মসজিদে মুসল্লিদের ভিড় দেখা গেছে। মুসল্লিরা সবাই  সরকারের দেয়া স্বাস্থ্য নির্দেশনা মেনেই মাস্ক পরিধান ও দূরত্ব বজায় রেখে নামাজ পড়েছেন। আর স্বাস্থ্যবিধি মেনেই সবাইকে প্রবেশ করানো হয়েছে। এছাড়া নামাজের আগে করা হয়েছে জীবাণুনাশক স্প্রে। ঈমাম সাহেবরাও জুমায় স্বাস্থ্যবিধি নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন।

শুক্রবার দুপুরে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের  সব মসজিদে জুমার নামাজের আগে ও পরে স্বাস্থ্যবিধি মানার খবর পাওয়া গেছে। মসজিদে প্রবেশের আগে সবার হাত ধোয়ানো হয়। সেই সঙ্গে সবাই মাস্ক পরছেন কিনা সেটা নিশ্চিত হয়েই মসজিদে প্রবেশ করতে দেয়া হয়।

এছাড়া প্রত্যেক মসজিদে আজানের পূর্বে সরকারের দেয়া স্বাস্থ্য নির্দেশনা মেনে মুসল্লিদের মসজিদে আসার জন্য এলান দেওয়া হয় মসজিদ কর্তৃপক্ষের পক্ষ থেকে ।

ছবি: সংগৃহীত

বাংলাদেশে করোনার সংক্রমণের কিছু দিনের মধ্যেই সর্ব সাধারণকে মসজিদে না গিয়ে ঘরে নামাজ আদায় করার নির্দেশ দেয়া হয়। এসময় শুধুমাত্র নির্দিষ্ট সংখ্যক মুসল্লি নিয়ে নামাজ হতো। এজন্য মসজিদে জামায়াত চালু রাখার প্রয়োজনে খতিব, ইমাম, মুয়াজ্জিন, খাদেম মিলে পাঁচ ওয়াক্তের নামাজে অনধিক পাঁচজন এবং জুমার জামায়াতে অনধিক ১০ জন শরিক হতে পারতেন। কিন্তু সম্প্রতি এই বিধিনিষেধ তুলে নেয়ার পর এটাই প্রথম জুমা।

আর প্রথম জুমাতেই জাতীয় মসজিদসহ দেশের সব মসজিদেই নামাজ পড়েছেন সর্ব সাধারণ।

বাংলাদেশে বেশ কদিন ধরে করোনা সংক্রমণের হার বাড়ার মধ্যেই মালিক সমিতির দাবির প্রেক্ষিতে গত সোমবার সরকার সীমিত পরিসরে মার্কেট-শপিংমল খোলার অনুমতি দেয়। এরপরই গত বুধবার মসজিদে জামাতের নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা জানিয়ে বলা হয়, বৃহস্পতিবার থেকে মসজিদে জামাত আদায় করা যাবে।

আরো পড়ুন: দূরত্ব বজায় রেখে কাল থেকে সবাই মসজিদে নামাজ পড়তে পারবেন: ধর্ম মন্ত্রণালয়

পূর্ববর্তি সংবাদখাদ্য উৎপাদন বাড়াতে কোনো জমিই অনাবাদি রাখা যাবে না : তথ্যমন্ত্রী
পরবর্তি সংবাদকরোনায় মোহাম্মদপুর বিহারী ক্যাম্পে ভয়ানক বিপর্যয়ের আশঙ্কা