সমন্বিত উদ্যোগ ও জাতীয় দুর্যোগ ঘোষণার দাবি বাম গণতান্ত্রিক জোটের

ইসলাম টাইমস ডেস্ক: করোনা সঙ্কট থেকে উত্তরণের জন্য ‘সমন্বিত উদ্যোগ’ এবং ‘জাতীয় দুযোর্গ’ ঘোষণার দাবি উঠেছে রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে। সোমবার দুপুরে বাম গণতান্ত্রিক জোটের উদ্যোগে ‘সর্বদলীয় সভা’ থেকে এ দাবি তোলা হয়।

বিএনপি, সিপিবি, গণফোরাম, জেএসডি, নাগরিক ঐক্য, বিপ্লিবী ওয়ার্কার্স পার্টি, কল্যাণ পার্টিসহ বিভিন্ন বাম সংগঠনের শীর্ষ নেতারা স্কাইপের মাধ্যমে এই সভায় অংশ নেন।

গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, জেএসডির সভাপতি আসম আবদুর রব, নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, বাসদের খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, জাতীয় মুক্তি কাউন্সিলের প্রধান টিপু বিশ্বাস প্রমূখ বক্তব্য দেন।

গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেন, আপনাদের বক্তব্য আমি সমর্থন করি। জাতীয় চ্যালেঞ্জ হিসেবে আমাদের এই করোনা ভাইরাস সংক্রমণ মোকাবিলা করতে হবে। এককভাবে এটা সম্ভব না। সম্মিলিতভাবে করতে হলে মতবিনিয়ম করা, ঐক্যমত গঠন করা এবং সারা জাতিকে সম্পৃক্ত করা প্রয়োজন।

বিএনপি মজসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণের ব্যাপারে অত্যন্ত সজাগ থেকে সচেতনভাবে কাজ করছি, ভেতরের সমস্যাগুলো তুলে ধরেছি। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সরকার সেগুলোকে কখনোই গুরুত্ব দেয়নি। আজকে যে ত্রাণ দেয়া হচ্ছে-এটা একেবারেই খুবই অপ্রতুল। সেটাও দলীয়করণ করা হয়েছে। এগুলো থেকে ঊর্ধ্বে উঠতে না পারলে এই করোনা ভাইরাস মোকাবিলা কোনোভাবে সম্ভব না। সবচেয়ে ভয়াবহ দিন আসছে সামনের দিনগুলোতে। আপনারা সবাই একমত হবেন আমরা সকলকে নিয়ে ঐক্যবদ্ধভাবে দেশপ্রেমকে সামনে রেখে, সততাকে সামনে রেখে যদি হ্যান্ডেল করা না যায় তাহলে আরও বড় বিপর্যয়ের মুখে পড়বো, অনেকে দুর্ভিক্ষের আশঙ্কাও করছেন। তিনি বলেন, জাতীয় ও বৈশ্বির্ক মহাদুযোর্গ মোকাবিলায় যেকোনও উদ্যোগে শামিল হতে আমরা প্রস্তুত আছি। এই দুযোর্গ পরিস্থিতিতে দম্ভ, অহংকার ও রাজনৈতিক প্রতিহিংসা পরিহার করে এই ঐক্যমত প্রতিষ্ঠায় অগ্রনী ভুমিকা পালন করতে হবে সরকারকেই। কারণ পুরো দায়িত্বটার সরকারের।

পূর্ববর্তি সংবাদপ্রতিনিয়ত ভেসে আসছে ক্ষুধার্তের কান্না, অসহায়ের আর্তনাদ
পরবর্তি সংবাদবকেয়া বেতনের দাবিতে টঙ্গীতে পোশাক শ্রমিকদের শান্তিপূর্ণ বিক্ষোভ