মঙ্গলবার থেকে খুলনায় শুরু হচ্ছে করোনা পরীক্ষা

ইসলাম টাইমস ডেস্ক: খুলনায় আগামীকাল মঙ্গলবার শুরু হচ্ছে করোনাভাইরাস পরীক্ষা কার্যক্রম। দুপুরে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ওই পরীক্ষা কার্যক্রম শুরু হবে।

ইতিমধ্যে পিসিআর যন্ত্র ও পরীক্ষাগার পরিচালনার জন্য মেডিকেল কলেজের অণুজীব (মাইক্রোবায়োলজি) বিভাগের সাত শিক্ষককে দেওয়া হয়েছে বিশেষ প্রশিক্ষণ। ঢাকা থেকে আইইডিসিআরের একজন বিশেষজ্ঞ তাঁদের প্রশিক্ষণ দিয়েছেন। এ ছাড়া পাঁচ টেকনোলজিস্টও প্রশিক্ষণ পেয়েছেন।

করোনা পরীক্ষাগার তৈরির সঙ্গে সরাসরি জড়িত আছেন খুলনা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক এস এম তুষার আলম। তিনি গণমাধ্যমকে বলেন, মাইক্রোবায়োলজি বিভাগের একটি পরীক্ষাগারকে জৈবনিরাপত্তা (বায়োসেফটি) হিসেবে তৈরি করে তাতে পিসিআর যন্ত্র প্রতিস্থাপন করা হয়েছে। ওই পরীক্ষাগার বায়োসেফটি-২ পর্যায়ের। ইতিমধ্যে পর্যাপ্ত কিট চলে এসেছে। পরীক্ষামূলক টেস্টও করা হয়েছে। কাল মঙ্গলবার দুপুরে সেটি উদ্বোধন করা হবে।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনার রোগীদের জন্য খুলনা ডায়বেটিক হাসপাতালকে বিশেষভাবে তৈরি করা হচ্ছে। সেখানেই রাখা হবে করোনার রোগীদের। এ ছাড়া খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ও খুলনা সদর (জেনারেল) হাসপাতালে খোলা হয়েছে ফ্লু কর্নার। ওই ফ্লু কর্নার থেকে উপসর্গ থাকা রোগীদের পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করে মেডিকেল কলেজের পরীক্ষাগারে পাঠানো হবে। আর উপসর্গ থাকা রোগীদের রাখা হবে নগরের দুটি আবাসিক হোটেলে। খুলনা মেডিকেল কলেজে পরীক্ষাগারটি প্রতিষ্ঠিত হলেও সেখান থেকে সরাসরি রোগীদের কোনো সেবা দেওয়া হবে না।
খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে এখন তিনজন ভর্তি আছেন। এর মধ্যে ছয় মাসের এক শিশু রয়েছে।
চিকিৎসকেরা বলছেন, ওই ইউনিটে যাঁরা ভর্তি আছেন, তাঁদের সবারই করোনা উপসর্গ রয়েছে। তাঁদের মধ্যে একজনের নমুনা সংগ্রহ করে ঢাকায় আইইডিসিআরে পাঠানো হয়েছে। বাকি দুজনের পরীক্ষা খুলনাতেই করা হতে পারে।
এর আগে এই করোনা ইউনিটে ১৪ জন চিকিৎসা নিয়েছেন। তাঁদের মধ্যে আটজনের করোনা পরীক্ষা করেও ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। অন্যরা পর্যবেক্ষণে থেকেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।
খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটের ফোকাল পারসন চিকিৎসক শৈলেন্দ্রনাথ বিশ্বাস বলেন, জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে করোনা ইউনিটে এক শিশু ভর্তি হয়েছে। তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। পরিস্থিতি বুঝে অন্য দুজনের করোনাভাইরাস পরীক্ষা করা হবে।

পূর্ববর্তি সংবাদশনাক্ত ১২৩ জনের ৬৪ জনই ঢাকার, ছড়িয়েছে ১৫ জেলায়: স্বাস্থ্য অধিদফতর
পরবর্তি সংবাদচট্টগ্রামে বের হওয়া বা ঢোকার ওপর নিয়ন্ত্রণ আরোপ