ভারতে আটকে পড়া ৩ শতাধিক জাহাজ ফিরছে মোংলায়

ইসলাম টাইমস ডেস্ক: করোনাভাইরাসের লকডাউনে ভারতে বিভিন্ন নৌ বন্দরে ৯ দিন ধরে আটকে পড়া বাংলাদেশি ৩ শতাধিক লাইটার জাহাজ আজ (রবিবার) রাতের মধ্যে মোংলা বন্দরে ফিরবে। সুন্দরবনের মধ্য দিয়ে ভারত- বাংলাদেশ নৌ-প্রটোকলভুক্ত আংটিহারা রুট দিয়ে পণ্য পরিবহন করা আটকে পড়া এসব লাইটার জাহাজের প্রায় ৩ হাজার বাংলাদেশি নৌযান শ্রমিকদের ফিরবেন।

মোংলা বন্দরে আসার পর প্রথম কাষ্টমর্স ক্লিয়ারেন্স ও ইমেগ্রেশন এবং স্বাস্থ্য পরীক্ষার পর স্ব-স্ব নৌযানে ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখা হবে এদের। মোংলা বন্দর কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছেন।

মোংলা বন্দর ব্যবহারকারী ও বাগেরহাট চেম্বার অব কমার্সের সভাপতি লিয়াকত হোসেন লিটন জানান, গত ২৪ মার্চ প্রতিবেশী দু’দেশের মধ্যে পণ্য পরিবহনের লাইটার জাহাজ চলাচল বন্ধ ঘোষণা করা হয়। বৃহস্পতিবার দু’দেশের সরকারের মধ্যে সমঝোতার ভিত্তিতে আটকে পড়া এসব বাংলাদেশি নৌযান শ্রমিকসহ লাইটার জাহাজগুলো দেশে ফিরিয়ে আনা হচ্ছে। গতকাল শনিবার সকালে থেকে ভারতের বিভিন্ন নৌ বন্দরে আটকে থাকা পণ্য বোঝাই ও খালি লাইটার জাহাজগুলো বাংলাদেশে আসতে আংটিহারা নৌ সীমান্তে জড়ো হয়। তবে বাংলাদেশ থেকে এ রুট দিয়ে ভারতে লাইটার জাহাজগুলো নতুন করে প্রবেশের অনুমতি এখনো মেলেনি।

পূর্ববর্তি সংবাদ৩২২ জন আমেরিকানকে নিয়ে ঢাকা ছাড়ল দ্বিতীয় বিশেষ ফ্লাইট
পরবর্তি সংবাদজরুরি সার্ভিস ছাড়া ঢাকায় প্রবেশ ও বের হওয়া বন্ধ