করোনা: কঠিন সময়, কঠিন মানুষ

মুহাম্মাদ আদম আলী ।।

সময় এখন কঠিন। যে সময়কে নাগাল পেতে নাভিশ্বাস উঠত, সে সময় এখন স্থবির হয়ে পড়েছে। অনেকের জন্য অবসর ছিল স্বপ্ন—দূর আকাশে অচেনা তারার মতো। হাতের নাগালে এখন আকাশের তারা।খুব কাছ থেকে সৌন্দর্যের উচ্ছাস বোঝা যায় না। মানুষ এখন সৌন্দর্যে ডুবে থেকে বিরক্ত হয়ে উঠছে। আর এর দায়ভার গিয়ে পড়ছে পরিবারের উপর।

সময়ের অনিঃশেষ হৃদ্যতায় পাগলপারা হওয়ার কথা—কত কাজ জমে আছে, কত কিছু জানা বাকি! সেসব কিছুই হচ্ছে না। যা হচ্ছে, তা খুবই ভয়ংকর। সময়ের কাঠিন্য মনকেও কঠিন করে তুলছে। নিজের সুখ যেমন বাণে ভেসে যাচ্ছে, তেমনি অনেক পরিবারের কেউই সুখে নেই। সারাদিন ব্যস্ত থেকে গভীর রাতে বাসায় ফেরা—ঘরের দিকে নযর দেওয়ার সময় ছিল না। কে কী করে, কার কি দরকার—আগে মোবাইলে জানলেই মিটে যেত। এখন সরাসরি কানের কাছে যখন বলা হচ্ছে, সহ্য হচ্ছে না অনেক কিছুই। এ দুনিয়ায় কেবল বসের কথাই ভালো লাগে। বস হতে ইচ্ছে করে। পরিবারে বস সেজে বসলে সমস্যা হবেই। এটি কোনো অর্গানাইজেশনের সঙ্গে মিলে না। এখানে নির্দিষ্ট কোনো অর্গানোগ্রামও নেই। কাজের হিসেবে অর্গানোগ্রাম হয়, মনের হিসেবে নয়।

পরিবারের পুরোটাই আত্মিক, বৈশ্বিক ব্যাপারটা গৌণ। ঘরের খাবার না খেয়েও টিকে থাকা যায়, মন খারাপ করে ঘরে থাকা যায় না। এখন মানুষের মন এমনিতে ভালো নেই। ইসলামের সঙ্গে যাদের সখ্যতা নেই, তাদের মন আরও খারাপ। জাগতিক জীবনের হিসেব মিলছে না। এসব মানুষ যে কি চায়, তারা জানে না। এ সুযোগে যা জানতে পারত, সেদিকে কেউ পা মারাচ্ছে না। টিভি-মোবাইল মন খারাপের মাত্রাকে আরও উসকে দিচ্ছে। তখন ঝগড়া হচ্ছে। দ্বীনের খেয়াল না থাকাতে ঝগড়া বেড়েই চলছে। পত্রিকার পাতায় শিরোনাম না হয়ে আর থামতেও পারছে না। এই দুঃসময়, এই বন্দীত্ব—এগুলো একদিন শেষ হয়ে যাবে।

টয়োটা কোম্পানীর প্রেসিডেন্ট (Akio Toyoda) সম্ভবত সেই গল্পটি জানেন। এক রাজা আর বুযুর্গের কাহিনী। বুযুর্গ একটি চিরকুট দিয়েছিলেন রাজাকে। দুঃসময়ে সেটি পড়তে বলেছিলেন। টয়োটা প্রধান সেই চিঠির সূত্র ধরে তার লোকদের উদ্দেশ্যে ওই কথাটিই বলেছেন, ’Remember, This too shall pass’—মনে রাখবেন, এ সময়ও চলে যাবে।’ (১) সময় গেলে আর ফেরে না। দুঃসময়ে যা হয়, সুসময়ে সেটি মেলে না।

এখন মানুষ নিজের প্রিয়জনকে রাস্তায় ফেলে পালিয়ে যাচ্ছে। যত তাড়াতাড়ি, যত দ্রুত  সম্ভব—পালাও। মৃত্যু যেন তেড়ে আসছে! মুসলিমরা জানে, আখেরাতে এই অবস্থা হবে। নিজেদের প্রিয়জনদের চিনতে চাইবে না। ‘ইয়া নফসী’ ছাড়া আর কোনো যিকিরও থাকবে না। দুনিয়ার এই জীবন এত বেশি মায়াময়—নিজের জীবনের কাছে সবকিছু তুচ্ছ!

 

যে মরে, সে জানে—সময়ের মতো সে-ও ফিরবে না আর কোনোদিন। ভালোবাসার মানুষগুলোর এ নিষ্ঠুরতা থেকে সে মরে গিয়ে বাঁচতে চায়! সে জানে না, এ জীবনের মৃত্যু নেই। মরার পরেও আরেক জীবন আছে। সে জীবনের হিসেব মেলালেই এই দুঃসময় সুসময় হয়ে উঠবে—মেধা-মনন ঠিক থাকবে; স্ত্রীর হাসিকে মনে হবে পূর্ণিমার আলোয় সদ্য প্রস্ফুটিত কোনো গোলাপ, বৃদ্ধ বাবা-মাকে মনে হবে আখেরাতের কাণ্ডারী।

টিকা Toyota’s President Akio Toyoda delivered this video message on 27 Mar 2020.

পূর্ববর্তি সংবাদগত ২৪ ঘণ্টায় দেশে বেড়েছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা: আইইডিসিআর
পরবর্তি সংবাদঅসুস্থ মানব জাতি, সুস্থ হচ্ছে পৃথিবী!