করোনা পরিস্থিতি: জামাত বিষয়ে ইফার বৈঠকে শীর্ষ আলেমদের নির্দেশনা

2896

তারিক মুজিব ।।

করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করার প্রেক্ষাপটে দেশের বিশিষ্ট ওলামায়ে কেরামের সাথে পরামর্শক্রমে  সর্বরকম গণ জমায়েত বন্ধের পাশাপাশি মসজিদে জুমআ ও জামাতে মুসল্লিদের উপস্থিতি সীমিত পরিসরে রাখার  নির্দেশনা দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

আজ মঙ্গলবার ২৪ মার্চ ইসলামিক ফাউন্ডেশনের সম্মেলনকক্ষে ‘করোনা ভাইরাসের বিস্তার রোধে কী করণীয়’ শীর্ষক বৈঠকে দেশের বিশিষ্ট উলামায়ে কেরাম এ বিষয়ে সুপারিশ করেন।

বৈঠকে উপস্থিত মারকাযুদ্দাওয়াহ আল ইসলামিয়ার ফিকহ বিভাগের শিক্ষক মুফতি ফয়জুল্লাহ ইসলাম টাইমসকে এ তথ্য নিশ্চিত করেন।

এছাড়া ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকেও বৈঠকে উপস্থিত শীর্ষ উলামায়ে কেরামের স্বাক্ষর সম্বলিত বিজ্ঞপ্তি প্রকাশ করে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্ভরযোগ্য বিশেষজ্ঞ চিকিৎসক ও গবেষকদের মতে, বাংলাদেশে বর্তমান করোনা ভাইরাস পরিস্থিতি ভয়ানক ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এ অবস্থায় করোনা ভাইরাস সংক্রমণ রোধে এবং মানুষের ব্যাপক মৃত্যুঝুঁকি থেকে সুরক্ষার জরুরী পদক্ষেপ হিসেবে সর্বপ্রকার জমায়েত বন্ধের পাশাপাশি মসজিদসমূহে জুমা এবং জামাতে সম্মানিত মুসুল্লিগণের উপস্থিতি সীমিত পরিসরে রাখার জন্য দেশের বিজ্ঞ আলেমগণ সুপারিশ করেছেন। মসজিদ বন্ধ থাকবে না। তবে সুরক্ষা পদ্ধতি চূড়ান্ত না হওয়া ব্যক্তিগণ মসজিদে গমণ করবেন না। সরকার ও বিশেষজ্ঞগণ সতর্কতার জন্য যেসব নির্দেশনা প্রদান করেছেন তা মেনে চলার জন্য জনগণকে অনুরোধ জানিয়েছেন। সবাই ব্যক্তিগতভাবে তওবা, ইস্তিগফার ও কুরআন তিলাওয়াত অব্যাহত রাখবেন। মহান আল্লাহ আমাদের দ্রুত মুক্তির দুয়ার উন্মুক্ত করুন।

ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তাদের পাশাপাশি বৈঠকে উপস্থিত ছিলেন ফরিদাবাদ মাদরাসার মুহতামিম মাওলানা আবদুল কুদ্দুস, মারকাযুদ্দাওয়াহ আল ইসলামিয়ার আমীনুত তালীম মাওলানা আবদুল মালেক, মসজিদুল আকবরের মুহতামিম মুফতি দিলাওয়ার হুসাইন, শায়খ যাকারিয়া ইসলামি রিসার্চ সেন্টারের পরিচালক মুফতি মিযানুর রহমান সাঈদ, রাহমানিয়া মাদরাসার মুহতামিম মাওলানা মাহফুজুল হক, ঢাকা নেছারিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল ড. মাওলানা কাফিলুদ্দীন সরকার প্রমুখ।