ইউরোপগামী সিরীয় শরণার্থীদের জন্য সীমান্ত খুলে দিয়েছে তুরস্ক

ইসলাম টাইমস ডেস্ক: ইউরোপগামী সিরীয় শরণার্থীদের জন্য সীমান্ত খুলে দিয়েছে তুরস্ক। সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে সরকারি বাহিনীর হামলায় ৩৩ তুর্কি সেনা নিহত হওয়ার পর এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শুক্রবার দিনের প্রথমভাগেই শরণার্থী ও অভিবাসীরা সীমান্ত চৌকির দিকে অগ্রসর হয়েছেন। কর্মকর্তারা বলেন, কাজেই তাদের আটকানোর ক্ষেত্রে পুলিশ ও সীমান্ত প্রহরীদের বিরত থাকতে এবং সমুদ্র ও স্থলপথ হয়ে তাদের বের হওয়ার সুযোগ দিতে বলা হয়েছে।

সকালের আলো ফোটার আগেই পায়ে হেঁটে সীমান্তের দিকে রওনা দিয়েছেন শরণার্থীরা। ইস্তানবুলের উপকণ্ঠে একটি মহাসড়কে টেক্সিযোগে রওনা দেয়ার প্রস্তুতি নিচ্ছিলেন তারা।

আফগান অভিবাসী সাহিন নেবিজাদি বলেন, আমরা টেলিভিশনে এমন খবর শুনেছি। আমরা ইস্তানবুলে বসবাস করছি। এখন আমরা এডিরন হয়ে গ্রিসে যাব।

এতে ২০১৫-২০১৬ সালের মতো শরণার্থী সংকট দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তখন গ্রিসের সমুদ্র হয়ে ১০ লাখ লোক ইউরোপমুখে যাত্রা করেছিল। এছাড়াও বলকান হয়ে পায়ে হেঁটে তারা সীমান্ত অতিক্রম করেন।

পরে ইউরোপের সঙ্গে চুক্তি অনুসারে সীমান্ত বন্ধ ঘোষণা করে তুরস্ক। বৃহস্পতিবার রাতে সিরিয়ার ইদলিবে তুরস্কের সেনাঘাঁটিতে বাশার আল-আসাদ বাহিনীর হামলায় ৩৩ তুর্কি সেনা নিহতের পর থেকে ওই এলাকায় উত্তেজনা বিরাজ করছে। সূত্র: রয়টার্স, যুগান্তর

পূর্ববর্তি সংবাদদিল্লিতে মুসলিম হত্যার প্রতিবাদে ময়মনসিংহে ইত্তেফাকুল উলামার বিক্ষোভ
পরবর্তি সংবাদদিল্লিতে মুসলিম হত্যার প্রতিবাদে রাজধানীতে ‘তাহাফফুজে খতমে নবুওয়াতে’র বিক্ষোভ