সাম্প্রদায়িক সিএএ: পক্ষ-বিপক্ষের সংঘর্ষে দিল্লিতে নিহতের সংখ্যা বেড়ে ৯

ইসলাম টাইমস ডেস্ক: আজ সকাল থেকেই নতুন করে উত্তপ্ত উঠল ভারতের রাজধানী দিল্লি। দিল্লিতে মুসলিম বিদ্বেষী বিতর্কিত নাগরিকত্ব আইন -বিরোধী ও সমর্থকদের সংঘর্ষ এখন রণক্ষেত্রে রূপ নিয়েছে। সোমবার সন্ধ্যার পর থেকে মঙ্গলবার পর্যন্ত ওই সংঘর্ষ দেশজুড়ে তোলপাড় সৃষ্টি করেছে। সংঘর্ষে সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেলেও শেষ খবর পাওয়া পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ৯। খবর আনন্দবাজারের।

পাশাপাশি নিউ ইয়র্ক টাইমস জানাচ্ছে, এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও প্রায় ১৫০ জন। দিল্লির জিটিবি হাসপাতালে আরো ৩০ জন ভর্তি হয়েছেন। তাদের দেখতে মঙ্গলবার দুপুরে হাসপাতালে যান দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং তার ডেপুটি উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া।

সিএএ নিয়ে গত তিন দিন ধরেই ব্যাপক সংঘর্ষ হয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লিতে। মঙ্গলবার সকালে দিল্লির মৌজপুর এবং ব্রহ্মপুরীতে আবারো সিএএ-বিরোধী ও সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাধে। পরস্পরকে লক্ষ্য করে শুরু হয় পাথরবৃষ্টি। আগুন ধরিয়ে পুড়িয়ে দেয়া হয় বেশ কয়েকটি মোটরসাইকেলও। দুপুরে গুলিও চলে সেখানে। সংঘর্ষের মাঝেই মৌজপুরে একটি ই-রিকশায় ভাঙচুরও চালানো হয়। রিকশার যাত্রীদের মূল্যবান জিনিসপত্রও লুঠ করে দুষ্কৃতীরা। খবর পেয়ে তড়িঘড়ি ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ ও র‌্যাপিড অ্যাকশন ফোর্স (র‌্যাফ)।

তবে মঙ্গলবার বেলা যত বাড়তে থাকে, নতুন করে ততই বাড়তে থাকে অশান্তি। দুপুর ২টা নাগাদ ভজনপুরার কাছে দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বাধে। লাঠি হাতে একে অপরের উপর চড়াও হন দু’পক্ষের লোকজন। চাঁদবাগের কাছেও দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বাধে। সোমবারের মতোই ফের পরস্পরকে লক্ষ্য করে তারা পাথর ছোড়ে বলে অভিযোগ। স্থানীয় বাসিন্দাদের দাবি, গত তিন দিন ধরে সংঘর্ষ চললেও, এ দিনও এলাকায় তেমন পুলিশ চোখে পড়েনি। এজন্য সংঘর্ষ আরো চরম আকার ধারণ করে।
পূর্ববর্তি সংবাদপাবনার জামিয়া রাহমানিয়া মাদরাসার বার্ষিক ওয়াজ মাহফিল সম্পন্ন
পরবর্তি সংবাদসাম্প্রদায়িক মোদিকে সাথে নিয়ে ‘ইসলামিক সন্ত্রাস’ রুখতে চান ট্রাম্প!