মসজিদে কেন নারীদের নামাজের ব্যবস্থা নেই, হাইকোর্টে রিট আবেদন

ইসলাম টাইমস ডেস্ক :  হাদীসে পরিস্কারভাবে মহিলাদেরকে ঘরে নামাজ পড়ার নির্দেশ রয়েছে। কিন্তু এরপরও  একজন আইনজীবী গতকাল দেশের সব মসজিদে  কেন নারীদের নামাজের ব্যবস্থা রাখা হয়নি এনিয়ে হাইকোর্টে রিট আবেদন করেছেন। রিটে ধর্ম মন্ত্রণালয়ের সচিব ও ইসলামিক ফাউন্ডেশনের ডিজিকে বিবাদী করা হয়েছে।

সোমবার  সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান (মামুন) সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন।

রিটে বলা হয়েছে, বাংলাদেশের সংবিধানের ৪১ ধারা অনুযায়ী নারী-পুরুষ সকলের ধর্ম পালন ও প্রচারের অধিকার রয়েছে। কিন্তু বাংলাদেশের মুসলিম নারীরা ধর্ম পালনে বৈষম্যের শিকার হচ্ছেন। মুসলমানদের ধর্ম চর্চার কেন্দ্রবিন্দু হলো মসজিদ। পুরুষের পাশাপাশি নারীদেরও মসজিদে নামাজ আদায়ের পূর্ণ অধিকার রয়েছে। তাই এই রিট আবেদন।

এ বিষয়ে গণমাধ্যমকে আইনজীবী মো. মাহমুদুল হাসান বলেন, আগামী সপ্তাহে হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়েরুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিট আবেদনের ওপর শুনানি হতে পারে।

প্রসঙ্গত, মুসনাদে আহমাদে রাসূল সল্লাল্লহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, হযরত উম্মে হুমাইদ রা. রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে এসে বললেন, ইয়া রাসূলাল্লাহ, আমি আপনার সাথে নামায পড়তে পছন্দ করি। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, আমি জানি, তুমি আমার সাথে নামায পড়তে পছন্দ কর। কিন্তু তোমার জন্য গৃহাভ্যন্তরে নামায পড়া বাহিরের কামরায় নামায পড়ার চেয়ে উত্তম। আর বাহিরের কামরায় নামায পড়া বাড়ির চৌহদ্দির ভেতরে নামায পড়ার চেয়ে উত্তম। আর বাড়ীর ভেতরে নামায পড়া মহল্লার মসজিদে নামায পড়ার চেয়ে উত্তম। -মুসনাদে আহমাদ, হাদীস ২৭০৯০

পূর্ববর্তি সংবাদকরোনা ভাইরাস : চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৬৬৩
পরবর্তি সংবাদট্রাম্পের সফরের মধ্যেই ভারতে যে তুমুল বিক্ষোভ ঘটল