পিলখানা বিদ্রোহে বেগম জিয়ার রহস্যময় ভূমিকার উন্মোচন প্রয়োজন: তথ্যমন্ত্রী

ইসলাম টাইমস ডেস্ক: পিলখানা বিদ্রোহের দিন বেগম জিয়ার ভূমিকা নিয়ে নানামহলের প্রশ্ন আছে মন্তব্য করে  তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বলেছেন, সেদিন ভোরবেলা বেগম খালেদা জিয়া তার ক্যান্টনমেন্টের বাড়ি থেকে নিরুদ্দেশ হয়ে যান। আর সেই রাতে এবং দিনে তিনি তারেক রহমানের সাথে ৪০ বারের বেশি ফোনে কথা বলেন। এই রহস্য উন্মোচন হওয়া প্রয়োজন।

পিলখানা হত্যাকাণ্ডের ১১তম বার্ষিকীতে সাংবাদিকদের উদ্দেশে তথ্যমন্ত্রী বলেন, ‘বিডিআর বিদ্রোহের সাথে যারা সরাসরি যুক্ত ছিল তাদের বিচার হয়েছে। কিন্তু মির্জা ফখরুল সাহেবের কথা শুনে মনে হয়, পেছনের কলকাঠি পরিচালকদের বিচারের জন্য বেগম খালেদা জিয়াসহ সেসব বিষয় তদন্তের মাধ্যমে বের হয়ে আসা প্রয়োজন।

তথ্যমন্ত্রী বলেন,  ‘মির্জা ফখরুল সাহেবের বক্তব্য প্রথমত: আদালত ও বিচারের প্রতি কটাক্ষ, দ্বিতীয়ত তার দাবি অনুসারে আরো অধিক তদন্তের মাধ্যমে বেগম জিয়া যিনি সকাল এগারোটার আগে ওঠেন না বলে প্রচলিত, তিনি কেন প্রত্যুষে উঠে চলে গেলেন, তার পলাতক পুত্রের সাথে এতবার কথা বললেন তা তদন্ত করে বিচার হওয়া প্রয়োজন’।

এসময় পিলখানা বিদ্রোহের বিচারকে সমসাময়িক বিশ্বে বৃহৎ বিচারকাজের এক অনন্য নজীর হিসেবে অভিহিত করেন তথ্যমন্ত্রী। তিনি বলেন, ‘এতবড় ঘটনা নিয়ে এতগুলো সাক্ষী সম্বলিত বিচারকার্য পৃথিবীর ইতিহাসে কম হয়েছে। আদালতের নির্দেশানুযায়ী সেকাজে সরকার সহযোগিতা করেছে এবং আদালতে রায় হয়েছে। রায়ের প্রেক্ষিতে যারা অভিযুক্ত হয়েছেন তারা সাজাভোগ করছেন।’

পূর্ববর্তি সংবাদকরোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ইরানের উপ-স্বাস্থ্যমন্ত্রী
পরবর্তি সংবাদমহাখালীতে সড়ক দুর্ঘটনায় দুই নারী মোটরসাইকেল আরোহী নিহত