মসজিদের উদ্যোগে সিরাত প্রতিযোগিতা : সমাজকে সিরাতমুখী করার মহৎ উদ্যোগ

ইসলাম টাইমস ডেস্ক : মানবজীবনের সর্বোত্তম আদর্শ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবন। তাই আদর্শ ব্যক্তি পরিবার সমাজ গঠনে সীরাত চর্চার বিকল্প নেই। সাধারণ মানুষকে সীরাতমুখী করার জন্যে সীরাত পাঠ প্রতিযোগিতার এক অসারণ উদ্যোগ গ্রহণ করেছে এক মসজিদ কমিটি। মসজিদের খতীব, আলেম-লেখক মাওলানা আলী হাসান তৈয়ব।

জানা যায়, গত জুমায় (২১ ফেব্রুয়ারি) মসজিদের উদ্যোগে আয়োজিত সিরাত পাঠ প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়। জুমার নামাজের আগে সংক্ষিপ্ত বয়ান শেষে উপস্থিত সকল মুসল্লিদের সামনে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

প্রথম তিনজনের জন্য সবচেয়ে মূল্যবান, তারপর দশ পর্যন্ত মধ্যম মানের এবং অবশিষ্টদের উৎসাহ পুরস্কার দেওয়া হয়। প্রথম পুরস্কার ছিল একটি মোবাইল সেট ও প্রেশার কুকার, দ্বিতীয় রাইস কুকার ও তৃতীয় ব্লেন্ডার মেশিন।  সবাইকে একটি করে গৃহস্থালী সামগ্রী এবং একটি করে মূল্যবান কিতাবের প্যাকেটও দেওয়া হয়।

প্রথম পুরস্কারবিজয়ী সেই মসজিদের যুবক মুসল্লি সোহাগ খান। তিনি  পুরো আর-রাহিকুল মাখতুম তিনবার আদ্যোপান্ত পড়েছেন। তিনি পরীক্ষার খাতা দেখতে দেখতে কিতাবটি পড়েছেন। কিতাবটি পড়ে তার  অনেক ভাল লেগেছে।  কখনো আবেগে চোখে পানি এসেছে।

তাছাড়া হুইলচেয়ারের সাহায্যে চলা মেধাবী সাকিবের তৃতীয় হওয়াও মুসল্লিদের অনেক মুগ্ধ করেছে। শারীরিক এই প্রতিবন্ধকতা সীরাত পাঠে তাকে পিছিয়ে রাখতে পারেনি।

এই প্রতিযোগিতায় শুধু পুরুষরাই অংশ নেননি, ঘরে বসে পর্দানশীন মহিলাদেরও এতে অংশ গ্রহণের বিশেষ সুযোগ ছিল। এক মুসল্লির তিন মেয়েও এই প্রতিযোগিতায়  অংশগ্রহণ করেছেন বলে জানা যায়।

পূর্ববর্তি সংবাদগাজীপুরে বৈদ্যুতিক ট্রান্সফরমার বিস্ফোরণ : পুড়ে গেছে অর্ধশতাধিক তুলার গুদাম
পরবর্তি সংবাদকরোনা ভাইরাস : ইরান থেকে ৭০০ নাগরিক ফিরিয়ে নিবে কুয়েত