রাশিয়া নয়, মার্কিন রাজনীতিতে হস্তক্ষেপ করছে ইসরাইল: সাবেক সিআইএ কর্মকর্তা

ইসলাম টাইমস ডেস্ক: ডোনাল্ড ট্রাম্পকে আরেকবার ক্ষমতায় যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ বিষয়ক বিতর্কের মধ্যেই নতুন তথ্য সামনে আনলেন সিআইএর সাবেক কর্মকর্তা এবং যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদবিরোধী লড়াই বিষয়ক বিশেষজ্ঞ ফিলিপ জিরাল্ডি। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের নির্বাচন ও রাজনীতিতে রাশিয়া নয় বরং নগ্ন হস্তক্ষেপ করছে ইসরাইল।

আজ শনিবার ‘ইউএনজেড রিভিউ’ ম্যাগাজিনে প্রকাশিত এক নিবন্ধে তিনি বলেন, ‘ইসরাইল দীর্ঘদিন ধরে আমেরিকার রাজনীতি ও নির্বাচনী ব্যবস্থায় হস্তক্ষেপ করে আসছে। কিন্তু নিজেদের স্বার্থেই এ বিষয়টি নিয়ে নীরব রয়েছেন মার্কিন কর্মকর্তারা। তারা উল্টো রাশিয়াকে দোষারোপ করে আসছেন।’

জিরাল্ডি মনে করেন, ইসরাইল দীর্ঘদিন ধরে আমেরিকার রাজনীতিতে জড়িত। কিন্তু তাদের কখনও জবাবদিহির আওতায় আনা হয়নি। এমনকি ২০১৬ সালের নির্বাচনেও ইসরাইল হস্তক্ষেপ করেছে। জিরাল্ডি বলেন, ‘এর নেতিবাচক ফল তো এখন দেখাই যাচ্ছে। গত সপ্তাহে আইওয়া অঙ্গরাজ্যে ডেমোক্র্যাট দলের নির্বাচন হয়েছে। সেখানে ভোট দেয়ার জন্য একটি মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছিল, যার সঙ্গে ইহুদি ধনকুবেররা জড়িত। এ ধনকুবেরদের সঙ্গে ইসরাইলের উগ্র ডানপন্থি ইহুদি বসতি নির্মাণকারীদের সম্পর্ক রয়েছে।’

এদিকে  ডোনাল্ড ট্রাম্পকে আরেকবার ক্ষমতায় যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া মাঠে নেমেছে বলে সতর্ক করেছেন মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা। তারা বলছেন, গতবারের মতোই নির্বাচনী প্রচারণায় হস্তক্ষেপ করছে মস্কো।

গত সপ্তাহে (১৩ ফেব্র“য়ারি) কংগ্রেসের হাউস ইন্টেলিজেনস কমিটির এক রুদ্ধদ্বার শুনানিতে রুশ হস্তক্ষেপের ব্যাপারে দায়িত্বশীল আইনপ্রণেতাদের সতর্ক করেন ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্সের (ডিএনআই) জোসেফ ম্যাগয়ার। ওই শুনানির ব্যাপারে জানার পর ক্ষোভে ফেটে পড়েছেন ট্রাম্প। গোপনে শুনানিতে অংশ নেয়ায় ম্যাগয়ারকে তার পদ থেকে সরিয়ে দিয়েছেন তিনি। ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমসের বরাত দিয়ে শুক্রবার এএফপি এ খবর জানিয়েছে।

 

পূর্ববর্তি সংবাদমঙ্গলবারে আফতার নগর মাদরাসায় ইসলাহি জোড়, আসছেন মাওলানা মাহমুদ মাদানী
পরবর্তি সংবাদভয়ভীতি উপেক্ষা করে ইনসাফ প্রতিষ্ঠার সংগ্রাম বেগবান করতে হবে: খেলাফত মজলিস