ইরানে সংসদ নির্বাচন : ভোট শেষে চলছে গণনা

ইসলাম টাইমস ডেস্ক : ইরানের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুক্রবার তেহরান সময় রাত ১২টায় শেষ হয়েছে। এর পরপরই শুরু হয় ভোট গণনা।

শুক্রবার দেশটির স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ সন্ধ্যা ৬টায় শেষ কথা থাকলেও বিকেলে ভোট কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি বেড়ে যাওয়ায় কয়েক দফা সময় বাড়ানো হয়।

বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, প্রথমে দুই দফায় দুই ঘণ্টা করে এবং পরে দুই দফায় এক ঘণ্টা করে ভোটগ্রহণের সময় বাড়ানো হয়।

এবারের দেশটির সংসদ নির্বাচনে ২৯০ আসনে প্রার্থী হয়েছেন সাত হাজার ১৫৭ জন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র প্রধান জামাল উর্ফ বলেছেন, সারা দেশে ৫৪ হাজার কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে।

এবারের নির্বাচনে ভোট দিতে পারবেন পাঁচ কোটি ৭৯ লাখ ১৮ হাজার ইরানি নাগরিক। এর মধ্যে নতুন ভোটার ২৯ লাখ ৩১ হাজার।

ইরানের নির্বাচনী আইন অনুযায়ী , নির্বাচনের দিন যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে তারাও জাতীয় পরিচয়পত্র দেখিয়ে ভোট দিতে পারবেন। নির্বাচনী কেন্দ্রে উপস্থিত কর্মকর্তারা জাতীয় পরিচয়পত্রে লেখা জন্ম তারিখ যাচাই-বাছাইয়ের পর তাদেরকে ভোট দিতে দেবেন। ইরানে প্রার্থীর জন্য প্রতীক বরাদ্দ করা হয় না। এ কারণে ভোটার ব্যালট পেপারে তার পছন্দের প্রার্থীদের নাম লিখে দেন।

প্রতি চার বছর পরপর ইরানে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৬ সালে ইরানে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ১৮ বছর বা এর বেশি বয়সী সব নাগরিক ভোট দিতে পারেন। পার্স টুডে।

পূর্ববর্তি সংবাদএবার গণ্যমান্য ব্যক্তিদের অংশগ্রহণে পড়ানো হল আরেক যৌনকর্মীর জানাযা
পরবর্তি সংবাদরাজশাহীতে করলা, বরবটি, পটলের দাম আকাশচুম্বী