যুক্তরাষ্ট্র থেকে মুরগির ঠ্যাং আমদানি করবে ভারত

ইসলাম টাইমস ডেস্ক : চলতি মাসের শেষের দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারত সফরে আসার কথা রয়েছে। এ সফরকালে বাণিজ্য চুক্তির দিকে লক্ষ্য রেখে এবার যুক্তরাষ্ট্রের জন্য নিজেদের পোলট্রি ও দুগ্ধজাত খাদ্যের বাজার আংশিকভাবে খুলে দেওয়ার প্রস্তাব দিয়েছে ভারত। সে পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র থেকে দুগ্ধজাত খাদ্য ও মুরগির ঠ্যাং আমদানি করতে চায় দেশটি।

আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট ট্রাম্পের ভারত সফরে যাওয়ার কথা রয়েছে। এ সফরকে সামনে রেখে বাণিজ্য চুক্তির কথা ভাবছে দু’ দেশই।

 

বিশ্বের বৃহত্তম দুধ উৎপাদনকারী দেশ ভারত। এ শিল্পের সঙ্গে আট কোটি গ্রামীণ পরিবারের জীবন-জীবিকা জড়িয়ে আছে। এ কারণে এখন পর্যন্ত অন্য দেশ থেকে দুধ আমদানি নিষিদ্ধ রয়েছে দেশটিতে। কিন্তু যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সুদৃঢ় করতে এ বিধিনিষেধ তুলে নেবেন মোদী।

সরকারি সূত্র জানায়, যুক্তরাষ্ট্র থেকে মুরগির ঠ্যাং, টার্কি এবং ব্লুবেরি ও চেরির মতো বেশ কিছু পণ্য আমদানির জন্য অনুমতি দেওয়ার প্রস্তাব রাখা হয়েছে এবং মুরগির পা আমদানির ক্ষেত্রে শুল্ক ১০০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে। তবে যুক্তরাষ্ট্র এ শুল্ক কমিয়ে ১০ শতাংশে আনতে চায়। এছাড়া, ভারতের দুগ্ধজাত খাদ্যের বাজারেও যুক্তরাষ্ট্রের প্রবেশের অনুমতি দেওয়ার প্রস্তাব দিচ্ছে মোদী সরকার। তবে সেক্ষেত্রে পাঁচ শতাংশ আমদানি শুল্ক ও কোটা প্রয়োগ করা হবে।

ধারণা করা হচ্ছে, ট্রাম্পের এ সফরের সময় শুল্ক হ্রাস এবং অন্য ছাড়ের মাধ্যমে ভারতে মার্কিন বাণিজ্যের সুযোগ করে দেওয়ার চেষ্টা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পূর্ববর্তি সংবাদপুতিনের হুঁশিয়ারি, সমকামীদের বিবাহের বৈধতা রাশিয়া কিছুতেই দিবে না
পরবর্তি সংবাদদুর্নীতি মামলায় সাবেক সিভিল সার্জনকে কারাগারে পাঠালেন আদালত