লম্বা সময় নিষ্ক্রিয়ভাবে বসে থাকা শিশুরা বিষণ্ণতায় ভোগে বেশী

ইসলাম টাইমস ডেস্ক : যেসব শিশুরা লম্বা সময় নিষ্ক্রিয়ভাবে বসে কাটায় তাদের ১৮ বছর বয়সের মধ্যেই বিষণ্ণতায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে বলে উঠে এসেছে নতুন এক গবেষণায়।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষকরা ১২ থেকে ১৬ বছর বয়সী ৪ লাখ ২৫ হাজার ৭১২ জনের সক্রিয়তার মাত্রা যাচাই করে এই প্রতিবেদন প্রকাশ করেছেন।

প্রতিদিন অতিরিক্ত এক ঘন্টা হাঁটা বা ঘরের কাজ করার মত হালকা সক্রিয়তা প্রদর্শন করে থাকে যারা, প্রাপ্তবয়স্ক হওয়ার পর তাদের মধ্যে বিষণ্ণতার চিহ্ন অপেক্ষাকৃত কম প্রকাশ পায়।

গবেষণাটি থেকে ধারণা করা যায় যে সব বয়সের মানুষেরই শারীরিকভাবে সক্রিয় থাকার প্রচেষ্টা চালিয়ে যাওয়া উচিত।

গবেষণায় অংশ নেয়া ইউনিভার্সিটি অব ব্রিস্টলের ১২, ১৪ ও ১৬ বছর বয়সী শিশুরা টানা তিনদিন অন্তত ১০ ঘন্টা ধরে অ্যাক্সেলারোমিটার পরে থাকে।

এই যন্ত্র থেকে পাওয়া মান থেকে বোঝা যায় যে তারা স্থির হয়ে বসে ছিল, হালকা শারীরিক কার্যক্রমে – যেমন হাঁটা অথবা হালকা থেকে তীব্র কায়িক শ্রম বা দৌড়ানো বা সাইকেল চালানোতে নিয়োজিত ছিল।

ইউসিএলের মনোরোগ বিবাগের পিএইচডি’র ছাত্র ও প্রধান গবেষক অ্যারন কান্ডোলা বলেন: “শুধু যে কঠিন শারীরিক কার্যক্রমই মানসিক স্বাস্থ্যের জন্য ভাল, তা নয়। যে কোনো ধরণের শারীরিক কার্যক্রমই মানসিক স্বাস্থ্যের জন্য ভাল বলে ধারণা করা হচ্ছে।”

“সব বয়সের মানুষকেই বেশি করে শারীরিকভাবে সক্রিয় থাকতে অনুপ্রেরণা দেয়া উচিত, যার ফলে কম সময় বসে থাকা হবে এবং তা আমাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী হবে।”

“শঙ্কার বিষয় হলো, তরুণদের নিষ্ক্রিয়ভাবে বসে থাকার হার বাড়লেও এ বিষয় নিয়ে কোনো বিস্তারিত গবেষণা করা হয়নি।”

“বিষণ্ণতায় ভুগছে, এমন তরুণদের সংখ্যাও ক্রমেই বাড়ছে।”

 

পূর্ববর্তি সংবাদচিকিৎসা শেষে মাদরাসায় ফিরলেন আল্লামা বাবুনগরী
পরবর্তি সংবাদগাজীপুরে পোশাক কারখানায় নামাজ বাধ্যতামূলক : আইনমন্ত্রী বললেন, এটি বেআইনি