বন্দিদশার মেয়াদ বাড়ল কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রীর

ইসলাম টাইমস ডেস্ক: ভারত অধিকৃত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকে গৃহবন্দি সাবেক দুই মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহ। গতকাল বৃহস্পতিবার তাদের ছাড়ার কথা থাকলেও গৃহবন্দি থাকার মেয়াদ আরও বাড়িয়েছে ভারত সরকার। বিতর্কিত ‘আটক আইনের’ মাধ্যমে এই মেয়াদ বাড়ানো হচ্ছে।

কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রী গত ৫ আগস্ট থেকে গৃহবন্দি আছেন। বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) তাদের মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত তাদের মুক্তি মিলছে না।

কাশ্মীরের এই দুই নেতাকে কবে মুক্তি দেওয়া হবে সে বিষয়ে কিছু জানায়নি ভারত সরকার। তবে বিতর্কিত ‘পাবলিক সেফটি আইন’ অনুযায়ী কোনো অভিযোগ ছাড়াই যে কোনো ব্যক্তিকে ২ বছরের জন্য আটক রাখা যায়।

মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহর বিরুদ্ধেও সেটিই কার্যকর হতে যাচ্ছে। সে হিসাবে আরও অন্তত ২ বছর আটক রাখা হতে পারে এই দুই নেতাকে। ভারত সরকারের এমন পদক্ষেপের বিরুদ্ধে এরই মধ্যে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে।

সমালোচকরা বলছেন, কাশ্মীরের পাবলিক সেফটি আইনটি নিপীড়নমূলক আইন। এই আইনের মাধ্যমে বিজেপি সরকার হাজার হাজার মানবাধিকার কর্মী, স্থানীয় রাজনীতিবিদ, ব্যবসায়ী ও সাধারণ মানুষকে আটকে রেখেছে।

পূর্ববর্তি সংবাদবড় বড় নেতারা ভোল পাল্টালেও তৃণমূল কখনও দলের সাথে বেঈমানি করেনি: তথ্যমন্ত্রী
পরবর্তি সংবাদমাসবুক ব্যক্তি ইমামের সাথে সালাম ফিরিয়ে ফেললে কী করবে?