আবেদনের ৫০ বছর পর স্লোভেনিয়ায় প্রথমবারের মতো মসজিদ নির্মাণ

ইসলাম টাইমস ডেস্ক: আবেদনের ৫০ বছর পর প্রথমবারের মতো একটি মসজিদের উদ্বোধন হল ইউরোপীয় দেশ স্লোভেনিয়ায়। এই মসজিদ নির্মাণের অনুমতি চেয়ে ১৯৬০ সালের দিকে আবেদন করা হয়েছিল।

দেশটির কট্টরপন্থি ক্যাথলিকদের বিরোধীতায় এতদিন যাবৎ মুসলিমদের আবেদনটি আমলেই নিচ্ছিল স্লোভেনীয় সরকার। এমনকি এই মসজিদ নির্মাণকে ঘিরে দুই দফা গণভোট আয়োজনেরও দাবি করেছিল তারা। তবে দেশটির সাংবিধানিক আদালত কট্টরপন্থি ক্যাথলিকদের দাবি প্রত্যাখ্যান করে।

দেশটির ইসলামী সম্প্রদায়ের প্রধান মুফতি নেদজাদ গ্রাবাস বলেছেন, ‘মসজিদের উদ্বোধন ছিল আমাদের জীবনের এক গুরুত্বপূর্ণ ঘটনা।’

১৯৬০ সালের দিকে একটি মসজিদ নির্মাণের অনুমতি চাওয়া হয়েছিল। স্লোভেনিয়া তখন যুগোস্লোভিয়ার অংশ ছিল। দীর্ঘদিন পর ১৫ বছর আগে মসজিদ নির্মাণের অনুমতি দেয় কর্তৃপক্ষ। কিন্তু ক্যাথলিকদের ক্রমাগত বিরোধীতার কারণে এই প্রক্রিয়া আটকে ছিল।

মসজিদটি নির্মাণে খরচ হয়েছে ৩০ কোটি ৪০ লাখ ইউরো। যার মধ্যে প্রায় ২৮ কোটি ইউরো দিয়েছে কাতার। মসজিদটিতে একসঙ্গে এক হাজার ৪০০ মানুষ নামাজ আদায় করতে পারবেন। এছাড়া মসজিদ প্রাঙ্গনে রয়েছে প্রশিক্ষণ কেন্দ্র, লাইব্রেরি, বাস্কেটবল মাঠ ও বাসস্থান। রয়েছে ৪০ মিটার উঁচু একটি মিনারও।

স্লোভেনিয়ায় মোট জনসংখ্যা ২০ লাখ। এদের মধ্যে মুসলমানের সংখ্যা ৮০ হাজার। সূত্র: আরব নিউজ।

পূর্ববর্তি সংবাদকরোনায় নিহতদের লাশ পুড়িয়ে ফেলা হচ্ছে, চীনের আকাশ ছেয়ে গেছে ধোঁয়ায়
পরবর্তি সংবাদচীন থেকে আর কাউকে ফেরত আনা হবে না : স্বাস্থ্যমন্ত্রী