আধুনিক যুগে দ্বীনি শিক্ষা ও প্রচার: পথ-পদ্ধতি শীর্ষক কনফারেন্স অনুষ্ঠিত

ইসলাম টাইমস ডেস্ক : মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) বিকেলে খাদিমপাড়াস্থ হিলভিউ পার্টি সেন্টারে মাদ্রাসাতুল মদিনা সিলেটের উদ্যোগে আধুনিক যুগে দ্বীনি শিক্ষা ও প্রচার পথ-পদ্ধতি শীর্ষক কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের ওমর গণি এমইএস ডিগ্রি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. আ.ফ.ম খালিদ হোসেন। কনফারেন্সের বিভিন্ন অধিবেশনে সভাপতি করেন মাওলানা শায়খ জিয়া উদ্দিন, মাওলানা শায়খ আউলিয়া হোসাইন, মাওলানা জাওয়াদুর রহমান।

সভায় ড. আ.ফ.ম খালিদ হোসেন বলেছেন, মানবতার যথার্থ বিকাশের জন্য দ্বীনি শিক্ষার প্রয়োজনীয়তা অনস্বীকার্য। কোরআন-হাদিসনির্ভর শিক্ষা মানুষের ভেতর মনুষ্যত্বের জন্ম দেয়। আল্লাহ পাকের উপর অগাধ বিশ্বাস ও মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর আদর্শবিবর্জিত মানুষ যতই ধনসম্পদ ও বিদ্যা-বুদ্ধির অধিকারী হোক না কেন সে ঘৃণার পাত্র, সমাজের কলঙ্ক ও আল্লাহর চোখে অপরাধী।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মাদরাসাতুল মদিনার শিক্ষা সচিব মুফতি বাহরুল আমিন, কনফারেন্সে আলোচক হিসেবে বক্তব্য রাখেন মাওলানা নুরুল ইসলাম খান সুনামগঞ্জী, মাওলানা শরীফ মুহাম্মদ ঢাকা, মাওলানা আতাউল হক জালালাবাদী, শাহ মাওলানা নজরুল ইসলাম, মুসা আল হাফিজ, মাওলানা তাহমিদুল মাওলা, হাফিজ মাওলানা ফখরুজ্জামান, মাওলানা মাহফুজ আহমদ, মুফতি ইকবাল হোসাইন।

মাওলানা শরীফ মুহাম্মদ তার ‘দাওয়াতী ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার’ শীর্ষক আলোচনায় বলেন, দাওয়াতী কাজে আমাদেরকে প্রযুক্তির ব্যবহার করতে হবে। মিডিয়ার এ যুগে উম্মাহ যেন অপতথ্যের সয়লাবের শিকার না হয়ে যায় এ জন্য দায়ীকে দাওয়া, ইসলাহ, ইসলাম ও মুসলিমদের উপকারী বিভিন্ন বিষয় নেটে সরবরাহ করতে হবে। তবে সেটা করতে হবে নিজেদেরকে ক্ষতি থেকে বাঁচিয়ে রেখে। প্রযুক্তির যে ঝুঁকি, নৈতিক ঝুঁকি, সময় নষ্টের ঝুঁকি এ সব থেকে বাঁচিয়ে রেখে আমাদেরকে উম্মাহর স্বার্থে বিভিন্ন তথ্য উপাত্ত সররবাহ করতে হবে।

মাওলানা তাহমীদুল মাওলা বলেন, নেট থেকে দ্বীনী বিষয় আহরণের ক্ষেত্রে আমাদেরকে সর্বোচ্চ সতর্কতা বজায় রাখতে হবে। যে সূত্রে কোনো তথ্য আহরণ করছি, সেটি কাদের তৈরি, কী তাদের উদ্দেশ্য, এজাতীয় বিষয় যাচাই না করে নেট থেকে দ্বীনী বিষয়ে কোনো তথ্য সংগ্রহ না করা। অন্যথায় লাভের চেয়ে ক্ষতির আশংকায় বেশী থাকে।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাওলানা মোস্তাক আহমদ চৌধুরী, মাদরাসাতুল মদিনা সিলেটের মুহতামিম মাওলানা আবুল বাশার, মাওলানা হাবিব আহমদ শিহাব, মাওলানা খলিলুর রহমান, মাওলানা তজ¤মূল আমীন, মাওলানা আবুল কাসিম, মুফতি মোহাম্মদ জাকারিয়্যা খান, মাওলানা সালেহ আহমদ শাহবাগী, মাওলানা আব্দুল কুদ্দুস প্রমুখ।

পূর্ববর্তি সংবাদচট্টগ্রামে পিকআপ- ট্রাকের সংঘর্ষে নিহত ৩
পরবর্তি সংবাদমেক্সিকোতে বন্দুক হামলায় শিশুসহ নিহত ৯