‘লেখালেখিও দীনি খেদমতের বড় মাধ্যম’

ইসলাম টাইমস ডেস্ক: নারায়ণগঞ্জের বন্দরে মদীনাতুল উলূম মাহমূদিয়া মাদরাসায় বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের উদ্যোগে দিনব্যাপী লেখালেখির বুনিয়াদি কর্মশালা অনু্ষ্ঠিত হয়েছে। শুক্রবার দিনব্যাপী এই কর্মশালায় নারায়ণগঞ্জ এবং আশপাশের জেলা থেকে আড়াই শতাধিক শিক্ষার্থী অংশ নিয়ে লেখালেখির প্রাথমিক পাঠ গ্রহণ করেন।

কর্মশালা উদ্বোধন করেন ভারতের ইসলামিক ফিকহ একাডেমির সেক্রেটারি, ইউপি শরয়ি আদালতের বিচারক ও বহু গ্রন্থ প্রণেতা শায়খুল হাদিস মুফতি উবায়দুল্লাহ আসআদি। মদীনাতুল উলূম মাহমূদিয়া মাদরাসার মুহতামিম মুফতি আবুল কাসেমের সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট আলেম লেখক মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন।

মাদরাসার শিক্ষা সচিব মাওলানা আব্দুল্লাহ আল মামুনের পরিচালনায় মিডিয়া ও সাংবাদিকতা বিষয়ে আলোচনা করেন মুফতি এনায়েতুল্লাহ, গল্প, ফিচার ও প্রতিবেদন লেখার কলাকৌশল নিয়ে আলোচনা করেন রোকন রাইয়ান, পত্রিকায় লেখালেখির কলাকৌশল বিষয়ে আলোচনা করেন আমিন ইকবাল, লেখালেখির সূচনা কীভাবে করতে হবে এ বিষয়ে আলোচনা করেন হাসান আল মাহমুদ।

উদ্বোধনী বক্তব্যে উবায়দুল্লাহ আসআদি বলেন, ‘ইসলামের খেদমত করার অনেক মাধ্যম। দরস তাদরিস, বক্তৃতার মতো লেখালেখিও বড় একটি মাধ্যম। তবে কবি-সাহিত্যিকদের বড় একটা সমস্যা হলো তারা অনেক সুন্দর ও ভালো কথা বলেন। কিন্তু নিজে আমল করেন না। এ কারণে কবিদের সমালোচনা আছে ইসলামে। আবার ভালো কবিদের প্রশংসাও আছে। আমাদেরকে ভালোদের তালিকায় থাকতে হবে। যা লিখব তা যেন দীন প্রচারের জন্য হয় এবং নিজেরাও আমল করি।’

শিক্ষার্থীদের বই পড়তে উদ্বুদ্ধ করে প্রধান আলোচক মুহাম্মদ যাইনুল আবেদীন বলেন, ‘বিদ্বান হওয়ার জন্য আমাদেরকে বই পড়তে হবে। বই পড়া ছাড়া বিদ্বান হওয়ার অন্য কোনো বিকল্প নেই। বই থেকে শিকার করার জন্য একটা টার্গেট ঠিক করতে হবে।’

শিক্ষার্থীদের সাধনা করার প্রতি উদ্বুদ্ধ করতে তিনি বলেন, ‘মানুষের মাঝে প্রচলিত একটা প্রবাদ আছে ‘মানুষ বড় হয় তার স্বপ্নের সমান’। আমি বলব ‘মানুষ বড় হয় তার সাধনার সমান’। অনেক বই পড়ে ভাষার লেজুর ধরতে পারে না। এজন্য অনেক বই নয়, ভালোভাবে পড়ার মতো একটা বই পড়াই উত্তম।

পূর্ববর্তি সংবাদভোটার ছাড়া কাউকে ভোটকেন্দ্রের পাশে দেখলেই আটক করা হবে: ডিএমপি কমিশনার
পরবর্তি সংবাদনওমুসলিম আবদুল্লাহ কুয়াইলিম: বৃটেনে উসমানি দাওলার প্রথম শায়খুল ইসলাম