বই পরিচিতি ।। তাবলীগ জামাত : বর্তমান পরিস্থিতি ও উত্তরণের উপায়

337

তাবলীগ জামাত : বর্তমান পরিস্থিতি ও উত্তরণের উপায়

লেখক: মাওলানা মুহাম্মদ আবদুল মালেক

প্রকাশক: প্রকাশনা বিভাগ, মারকাযুদ দাওয়াহ আল ইসলামিয়া ঢাকা

প্রাপ্তিস্থান: রাহনুমা প্রকাশনী, মাকতাবাতুল আশরাফ, মাকতাবাতুল আযহার, ইদরিসিয়া কুতুবখানা ইত্যাদি

ফোন: 01973295295

তাবলীগ জামাতের দুঃখজনক বিবাদ-বিসংবাদের পরিস্থিতি সম্পর্কে মোটামুটি সবাই অবগত। কিন্তু কেন এই বিভেদ? দ্বীন ও শরীয়তের নিরিখে এর ধরন ও বিধান কী? এ ক্ষেত্রে কোন অবস্থানটি সঠিক আর কোনটি ভুল। যেসব ভ্রান্ত নীতি ও বক্তব্য, আচরণ ও অবস্থান থেকে এই বিভেদের জন্ম তা কি মামুলি ও উপেক্ষাযোগ্য, না দ্বীনী কাজের স্বার্থেই এসবের সংশোধন অতি জরুরি? একই সঙ্গে সংশোধনের সঠিক পদ্ধতি কী এবং পারস্পরিক আচরণের সঠিক নীতি ও পন্থা কী? এসব প্রশ্নের মৌলিক উত্তর নিয়েই রচিত এই বই।

প্রাসঙ্গিক বিভিন্ন দাবি, বক্তব্য ও সংশয় নিয়েও প্রামাণিক আলোচনা রয়েছে এ বইয়ের প্রবন্ধগুলোতে। বর্তমান পরিস্থিতিতে সংশ্লিষ্ট সকলের দ্বীনদারি রক্ষা এবং এই দ্বীনী কাজটির সুরক্ষার জন্যই বিষয়গুলো জানা ও মানা প্রয়োজন।

এখানে প্রকাশিত সবকটি লেখাই মাসিক আলকাউসারের বিভিন্ন সংখ্যায় ইতিপূর্বে প্রকাশিত হয়েছে। বইটিতে হযরত মাওলানা মুহাম্মাদ আবদুল মালেক সাহেবের দরদি ও দিক-নির্দেশনাপূর্ণ ৬টি বক্তব্য ও লেখার সঙ্গে রয়েছে মাওলানা আবুল বাশার মুহাম্মাদ সাইফুল ইসলাম, মাওলানা মুহাম্মাদ যাকারিয়া আবদুল্লাহ ও মাওলানা রাইয়ান বিন লুৎফুর রহমানের বিষয়-সংশ্লিষ্ট কলাম-নিবন্ধ। বিশেষত এ বইয়ের  ‘তাবলীগ জামাতের হালত : আসুন, সবাই নিজের ইসলাহের চেষ্টা করি এবং কাজে নিমগ্ন হই’ শীর্ষক নিবন্ধটি তাবলীগ জামাতের সঙ্গে সম্পৃক্ত প্রত্যেক ভাইয়ের পড়া উচিত।

বইয়ের মোট পৃষ্ঠা সংখ্যা ২৪০ । গায়ের মূল্য ২০০ । বইগুলোর কয়েকটি আলোচনা ছোট ছোট রিসালা আকারেও পাওয়া যাচ্ছে। ইতিমধ্যে কিছু আলোচনার উর্দূ, আরবী ও ইংরেজি সংস্করণও প্রকাশিত হয়েছে।

– এনাম হাসান জুনাইদ