ইসলামি আন্দোলনের মেয়র প্রার্থী মাওলানা মাসউদের ৩৭ দফা ইশতেহার

ইসলাম টাইমস ডেস্ক: দুর্নীতি ও দূষণমুক্ত স্মার্ট ঢাকা গড়তে উত্তর সিটি করপোরেশন নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মেয়র প্রার্থী অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ ৩৭ দফা ইশতেহার ঘোষণা করেছেন। বিজয়ী হলে অগ্রাধিকার ভিত্তিতে ২৫ দফা অঙ্গীকার বাস্তবায়নেরও ঘোষণা দেন তিনি।

রোববার সকালে রাজধানীর সেগুনবাগিচায় স্বাধীনতা হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ইশতেহার ঘোষণা করা হয়।

৩৭ দফা ইশতেহারে শেখ ফজলে বারী মাসউদ সিটি করপোরেশনকে গতিশীল ও সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে মেট্রোপলিটন গভর্নমেন্ট বা নগর সরকার গঠন করার প্রয়োজনীয়তা তুলে ধরেন। দুটি অংশে বিভক্ত ইশতেহারের প্রথমাংশে ডিএনসিসিতে সুশাসন প্রতিষ্ঠার জন্য ৬ দফা নীতিগত প্রস্তাব এবং দ্বিতীয় অংশে ঢাকার বর্তমান অবস্থা তুলে ধরে তা নিরসনের জন্য ৩১ দফা কর্মসূচি তুলে ধরা হয়েছে।

নীতিগত প্রস্তাবনার মধ্যে রয়েছে- দুর্নীতিমুক্ত করা; স্বচ্ছতা আনয়ন; জবাবদিহি; শ্বেতপত্র প্রকাশ; নগর বিশেষজ্ঞ কমিটি গঠন এবং নগর সরকার গঠন করা।

ঢাকার সমস্যা ও নিরসনে প্রস্তাবনার মধ্যে রয়েছে- বায়ুদূষণ মুক্ত করা; পানি সমস্যার সমাধান; নদীদূষণ মুক্ত করা; শব্দদূষণ মুক্ত করা; দূষণ নিয়ন্ত্রণ বোর্ড গঠন; খাদ্যে ভেজাল রোধ; পরিকল্পিত ঢাকা গড়া; যানজট নিরসন; ওয়ার্ডভিত্তিক পরিকল্পনা গ্রহণ; বিল্ডিং কোডের যথাযথ অনুসরণ করা; দুর্যোগ-সহিষ্ণু নগর গড়া; বাসা ভাড়া নিয়ন্ত্রণ; স্মার্ট পার্কিংয়ের ব্যবস্থা; ফুটপাত দখলমুক্ত করা; পাবলিক টয়লেট সমস্যার সমাধান; রাস্তাঘাটের উন্নয়ন; বস্তি সমস্যার সমাধান; মাদক মুক্ত করা; খালগুলো দখলমুক্ত করা; মাঠ ও পার্ক দখলমুক্ত করা ও জলাবন্ধতা নিরসন করা।

এ সময় ভোটারদের উদ্দেশে মাওলানা মাসউদ বলেন, নগরজীবনে স্বস্তি, শান্তি ও নিরাপত্তা ফিরিয়ে আনতে আসন্ন সিটি করপোরেশন নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঢাকা উত্তর সিটিতে ইসলামী আন্দোলনের আমির, পীরসাহেব চরমোনাই মনোনীত মেয়রপ্রার্থী হিসেবে আমি প্রতিদ্বন্দ্বিতা করতে আপনাদের কাছে এসেছি। আমাকে হাতপাখা মার্কায় ভোট দিয়ে উত্তর সিটির সার্বিক উন্নয়ন ও দূষণমুক্ত স্মার্ট ঢাকা গড়ার সুযোগ দিন।

পূর্ববর্তি সংবাদভারতীয় বাহিনীর গুলিতে আরও তিন কাশ্মীরি নিহত
পরবর্তি সংবাদআফগানিস্তানে সামরিক বাহিনীর হামলায় নারী, শিশুসহ ৫১ জন নিহত