বিশ্ব গণতন্ত্র সূচকে ১০ ধাপ নিচে নামল ‘বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র’ ভারত

40

ইসলাম টাইমস ডেস্ক: বিশ্ব গণতন্ত্র সূচকে ১০ ধাপ নেমে এল বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র ভারত। ১৬৭টি স্বাধীন দেশের মধ্যে ৫১তম স্থানে জায়গা হয়েছে ভারতের।

বিশ্বের কোন দেশের সরকার কতটা সক্রিয়, দেশের নির্বাচন প্রক্রিয়া কতটা স্বচ্ছ, নাগরিক অধিকার কতটা সুরক্ষিত, রাজনৈতিক সংস্কৃতি কেমন, দেশের মানুষ রাজনীতির সঙ্গে কতটা যুক্ত, তা বিচার করে ২০০৬ সাল থেকে গণতন্ত্র সূচক প্রকাশ করে আসছে ইআইইউ। ২০১৯-এর হিসাবে তাতে ১০-এর মধ্যে ৬.৯ পেয়েছে ভারত।

ভারতে নাগরিক বা ধর্মীয় অধিকার খর্ব হচ্ছে বলে জোরালো আওয়াজ উঠেছে দেশের মধ্যেই। রাজ্যে রাজ্যে চলছে গণআন্দোলন। সেই পরিস্থিতির মধ্যেই, এ বার  ভারত। ২০১৯ সালের তালিকায়, ২০১৮তে ভারতের স্থান ছিল ৪১ নম্বরে। এই পতনের জন্য ভারতের নাগরিক অধিকার খর্ব হওয়াকেই দায়ী করছে ব্রিটিশ গবেষণা সংস্থা ইকনমিস্ট ইনটেলিজেন্স ইউনিট (ইআইইউ)।

এই পতনের কারণ ব্যাখ্যা করতে গিয়ে ভারত সরকারের সাম্প্রতিক বেশ কিছু সিদ্ধান্তকে দায়ী করেছে ইআইইউ। যার মধ্যে উল্লেখযোগ্য হল, কাশ্মীরের বর্তমান পরিস্থিতি। বলা হয়েছে, ৩৭০ ধারা বিলোপ করার আগে উপত্যকায় বিশাল বাহিনী নামায় ভারত সরকার। নানা রকম বিধিনিষেধ আরোপ করে। স্থানীয় নেতা, যারা কি না ভারতেই থাকার পক্ষে, তাদেরও গৃহবন্দি করা হয়। বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট পরিষেবা।