ছবিতে প্রাচীন নগরী দিয়ারে বকর

98

ইসলাম টাইমস ডেস্ক: দিয়ারে বকর। প্রাচীন সমৃদ্ধ নগরী হিসেবে পরিচিত। ইরাক-তুরস্ক সীমান্তে অবস্থিত শহরটি। প্রাচীন কিতাবগুলোতে এ শহরের নানাবিধ বর্ণনা এসেছে। ইসলামের ইতিহাস সংশ্লিষ্ট অনেক ঐতিহাসিক স্থাপনা রয়েছে এ নগরটিতে।

১. দিয়ারে বকর কেল্লা: ব্যাসেল্ট পাথরের তৈরি দেয়াল বেষ্টিত কেল্লাটিতে ১৬ টি মিনার এবং ৫ টি সু বিশাল ফটক রয়েছে। দর্শনার্থীদের জন্য কেল্লা চূড়ায় উঠার সুযোগ রয়েছে।

২. চার মিনার মসজিদ: প্রাচীন এ ঐতিহাসিক মসজিদটিতে চারটি মিনার রয়েছে। তুরস্কের বিশিষ্ট দানবীর হাসান পাশা এ মসজিদটি নির্মাণ করেন। চার মিনার প্রসঙ্গে লোকমুখে প্রচলিত আছে যে, ইসলামের প্রতিষ্টিত চার মাযহাবের প্রতি লক্ষ্য করে চারটি মিনার নির্মাণ করা হয়েছে।

৩. জামে কাবির: বলা হয়ে থাকে এটি দিয়ারে বকর শহরের সর্বপ্রাচীন মসজিদ। মসজিদের নির্মাণকাল ৬৩৯ খ্রিস্টাব্দ। এটি প্রথমে গীর্জা ছিল। এলাকার সকল মানুষ ইসলাম গ্রহণ করলে গীর্জাটিকে মসজিদে রূপান্তরিত করা হয়।

৪. হাসান পাশা হোটেল: দিয়ারে বকরের অত্যাধুনিক হোটেল। এটি নির্মাণ করা হয় ১৫ শতকে। বিভিন্ন জায়গা থেকে আগত মুসাফিরদের এখানে বিনামূল্যে খাবার দেওয়া হতো। বর্তমানে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে হোটেলটিকে অনেক মানসম্মত করা হয়েছে।