সংশোধিত নাগরিকত্ব আইন ভারতের অভ্যন্তরীণ বিষয়: প্রধানমন্ত্রী

ইসলাম টাইমস ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং এনআরসিকে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আবু ধাবিতে গালফ নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘এটা তাদের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশ সবসময়ই এই সিএএ এবং এনআরসিকে ভারতের অভ্যন্তরীণ বিষয়ই মনে করে আসছে। ভারত সরকারও সবসময় বলে আসছে, এটা তাদের অভ্যন্তরীণ বিষয়।

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে দেশটির সরকারের কি উদ্দেশ্য তা বুঝতে পারছেন না বলে জানিয়ে প্র্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আমরা বুঝি না ভারত সরকার কেন এই কাজটি করলো। এটা জরুরি ছিল না।’

তিনি বলেন, বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে নিপীড়নের মুখে ভারতে পালিয়ে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি ও খ্রিস্টানদের নাগরিকত্ব নিশ্চিতে গত বছরের ডিসেম্বরে আইন সংশোধন করেছে ভারত।

বিতর্কিত এই আইন প্রত্যাহারের দাবিতে দেশজুড়ে সরব হয়েছে একাধিক রাজনৈতিক দল। চলছে দফায় দফায় বিক্ষোভ। সিএএ পাস হওয়ার পরই ভারতজুড়ে বিক্ষোভ শুরু হয়েছে।

এছাড়া জাতীয় নাগরিক তালিকারও বিরোধিতা করছে সাধারণ মানুষ। বাংলাদেশের বিশ্লেষকরা মনে করছেন ভারতে থাকা মুসলিমরা নিজেদের নাগরিকত্ব প্রমাণে ব্যর্থ হলে বাংলাদেশে আশ্রয় খুঁজবে।

পূর্ববর্তি সংবাদইজতেমায়‌ মাদরাসাছাত্রদের হয়রানি : এতাতিদের আলেম বিদ্বেষের আরেক প্রমাণ
পরবর্তি সংবাদবাংলাদেশের পানিসীমায় ২৬ ভারতীয় জেলে আটক