বিশ্ববিখ্যাত দায়ী আহমদ দিদাতের পুত্র ইউসুফ দিদাত নিহত

1551

ইসলাম টাইমস ডেস্ক :  দক্ষিণ আফ্রিকার বিশ্ববিখ্যাত দায়ী মরহুম শেখ আহমদ দিদাতের পুত্র ইউসুফ দিদাত গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাউজিউন।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) দক্ষিণ আফ্রিকার উপকূলীয় শহর ডারবানের একটি আদালতের সামনে অজ্ঞাত সন্ত্রাসীর দ্বারা তিনি গুলিবিদ্ধ হন।

দক্ষিণ আফ্রিকার পুলিশ কর্নেল থেমবেকা মেবেল জানিয়েছেন, “শেখ আহমেদ দিদাতের ছেলে ৬৫ বছর বয়সী ইউসুফ দিদাত তাঁর স্ত্রীকে নিয়ে ডারবানের উপকূলে ভেরুলাম পারিবারিক আদালতে যাওয়ার সময় সন্ত্রাসী কর্তৃক মাথায় গুলিবিদ্ধ হন।”

মেবেল আরো জানান, “অজ্ঞাত সন্দেহভাজন সন্ত্রাসী দিদাতকে মাথায় গুলি করে। পরে তাকে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আর সন্দেহভাজন ওই আক্রমণকারী গাড়িতে চড়ে দ্রুত সেখান থেকে পালিয়ে যায়।”

বুধবার গভীর রাতে দিদাতের পরিবার এক বিবৃতিতে বলেছে, “গুরুতর আহত অবস্থায় ইউসুফ দিদাত একটি স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তাঁর অবস্থা গুরুতর হওয়া সত্ত্বেও আমরা তার সুস্থতার ব্যাপারে আশাবাদী।”

উল্লেখ্য, ইউসুফ দিদাতের পিতা শেখ আহমেদ দিদাত ২০০৫ সালে ইন্তেকাল করেন। তিনি মুসলিম বিশ্বের একজন প্রখ্যাত দায়ী ছিলেন। যিনি খ্রিস্টানদের সাথে একাধিকবার বিভিন্ন বিষয়ে বিতর্ক পরিচালনা করেছেন। তিনি বিশ্বজুড়ে একজন সম্মানিত পাবলিক স্পিকার এবং লেখক হিসাবে পরিচিত ছিলেন। ইসলাম ও খ্রিস্টান ধর্ম নিয়ে বহু পুস্তিকা তিনি রচনা করেছেন। তিনি আন্তর্জাতিক ইসলামিক প্রচার কেন্দ্র প্রতিষ্ঠা করেছিলেন যার লক্ষ্য ছিলো বিশ্বজুড়ে ইসলামের বানী শোনানো ও বোঝানো। প্রয়াত এই দায়ীকে তাঁর ৫০ বছরের দাওয়াতী কাজের জন্য ১৯৮৬ সালে কিং ফয়সাল আন্তর্জাতিক পুরষ্কার প্রদান করা হয়েছিল।

শেখ আহমদ দিদাতের ছেলে ইউসুফ দিদাত ডারবানের একজন বিখ্যাত সমাজ কর্মী ও মুসলিম পন্ডিত। পুলিশ জানিয়েছে যে তাকে গুলি চালানোর পেছনের কারণ তারা এখনও তদন্ত করছে।