চলে গেলেন ভারতের প্রসিদ্ধ ফকীহ আলেম মাওলানা বুরহানুদ্দীন সাম্ভলী

1340

ইসলাম টাইমস ডেস্ক : ভারতের বিশিষ্ট ফকীহ আলেম, দারুল উলুম নদওয়াতুল উলামা লক্ষনৌর সিনিয়র মুহাদ্দিস ও মুফাসসির মাওলানা বুরহানউদ্দিন সাম্ভলী ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আজ বাদ জোহর তার জানাযা নামাজ অনুষ্ঠিত হবে।

ইনতিকালের আগে তিনি লক্ষনৌর এক হাসপাতালে ভর্তি ছিলেন এবং সেখানেই তিনি ইন্তিকাল করেন। তিনি বেশ কয়েকবছর যাবৎ দুরারোগ্য ব্যাধিতে ভুগছিলেন।

এই মহামনীষী  ১৯৩৮ সালে ভারতের মুরাদাবাদ জেলার সাম্ভল নামক স্থানে জন্মগ্রহণ করেন। দারুল উলুম দেওবন্দে তিনি শায়খুল ইসলাম  হুসাইন আহমদ মাদানী, হাকীমুল ইসলাম ক্বারী তৈয়ব ছাহেব, হযরত মাওলানা ইবরাহীম বলিয়াভী প্রমুখের শিষ্যত্ব লাভ করেন। দারুল উলুম থেকে ফারাগাতের পর কিছুদিন দিল্লির জামিয়া আমিনীয়ায় দরস তাদরীসের খেদমত আঞ্জাম দেন। পরবর্তীতে ১৯৭০ সনে আবুল হাসান আলী নদভীর ডাকে সাড়া দিয়ে তিনি দারুল উলুম নদওয়াতুল উলামা লক্ষনৌয় উস্তায হিসাবে যোগ দান করেন। এবং আমৃত্যু সেখানে হাদিসের মসদনে ইলমে নববীর দ্যুতি ছড়াতে থাকেন। তিনি নদওয়াতুল উলামার শায়েখে তাফসীর এবং মজলিসে তাহকীকাতে শারইয়্যার সদর ছিলেন।

পুরো ভারতজুড়ে অসংখ্য মাদরাসা তার দিকনির্দেশনায় চলতো। তিনি ছিলেন ফিকহ্ শাস্ত্রে ভারতীয় মুসলমানদের একমাত্র আস্থা ইসলামী ফিকাহ্ একাডেমীর নায়েবে সদর। তার অনেক গুরুত্বপূর্ণ রচনা ও গ্রন্থ রয়েছে। “معاشرتی مسائل اور ان کا حل” তার অন্যতম শ্রেষ্ঠ গ্রন্থ। শেষ বয়সে প্রচন্ড অসুস্থতা সত্ত্বেও বছরজুড়ে ফিকাহ্ একাডেমীর অনুষ্ঠিত হওয়া প্রতেকটি সেমিনারে গুরুত্বের সাথে অংশগ্রহণ করতেন।

তার ইনতিকালের খবর ছড়িয়ে পড়তেই পৃথিবীর বিভিন্ন দেশ থেকে নদওয়ায় শোকবার্তা আসতে থাকে। আল্লাহ তাআলা তাকে ক্ষমা করুন। এবং জান্নাতের উঁচু মাকাম দান করুন।