‘বিএনপির কাছে বিপ্লব আশা করলে হবে না, দল তার নিজস্ব চরিত্র নিয়ে এগিয়ে যাবে’

37

ইসলাম টাইমস ডেস্ক: ২০১৪-১৫ সালের আন্দোলনে আমাদের যে ক্ষতি হয়েছে সেই ক্ষতি পুষিয়ে উঠতে আমাদের এখনও অনেক বেগ পেতে হচ্ছে জানিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপি তার নিজস্ব চরিত্র নিয়ে এগিয়ে যাবে। আমরা প্রতি মুহূর্তে আন্দোলনের মধ্যেই আছি। বিএনপি একটি উদারপন্থী দল। এর কাছে কেউ বিপ্লব আশা করলে হবে না।

আজ শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের মিলনায়তনে এক গোলটেবিল বৈঠকে তিনি একথা বলেন।

তিনি বলেন, বিএনপি ২০১৪ সালের সংসদ নির্বাচনে অংশ নেয়নি। ২০১৫ সালে সংসদ নির্বাচনের দাবিতে রাজপথে আন্দোলন শুরু করা হয়। কিন্তু টানা ৩ মাসের সেই আন্দোলন ছিল কার্যত নিষ্ফল। তার মাশুল এখনও গুনতে হচ্ছে। বিপুলসংখ্যক নেতাকর্মী মামলার আসামি কারাগারে যান, অনেকে আত্মগোপনে। এ ছাড়া আন্দোলন চলাকালে নাশকতার ঘটনা বিএনপির ভাবমূর্তিও সংকটে পড়েছে।

এক যুগেরও বেশি সময় ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপি আন্দোলনও করতে পারছে না, আবার বড় কোনো আন্দোলনেও যাচ্ছে না- দল এবং দলের বাইরে এমন সমালোচনার মুখে বিএনপি মহাসচিব বলেন,

কীভাবে প্রতি মুহূর্তে আন্দোলনের মধ্যে আছেন- এর ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, আমরা কোর্টে যাই, আলোচনা করি, নির্বাচনে যাই সবই আন্দোলনের অংশ। এই আন্দোলনগুলোকে একসঙ্গে করে আমরা বড় আন্দোলনের দিকে এগিয়ে যাব।