প্রধান নির্বাচন কমিশনার নিয়োগ: শাহবাজ শরীফকে ইমরানের চিঠি

46

ইসলাম টাইমস ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দেশটির প্রধান বিরোধী দল মুসলিম লীগ (এন)-এর প্রধান এবং বিরোধী দলীয় নেতা শাহবাজ শরীফকে প্রধান নির্বাচন কমিশনার নিয়োগ বিষয়ে আলোচনার জন্য চিঠি পাঠিয়েছেন।

জিয়ো নিউজ ও উর্দু দৈনিক জং জানায়, ইমরান খানের লেখা ১৫ জানুয়ারির ওই চিঠিতে প্রধান নির্বাচন কমিশনার নিয়োগের জন্য ৩ টি নাম প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত নামগুলোর প্রত্যেকেই ছিলেন দেশটির সাবেক কেন্দ্রীয় সচিব। তারা হলেন, জামিল আহমদ, ফজল আব্বাস মেকান এবং সিকান্দার সুলতান রাজা।

চিঠিতে ইমরান খান শাহবাজ শরীফকে উদ্দেশ করে লেখেন, প্রধান নির্বাচন কমিশনার নিয়োগ বিষয়ে বিরোধী দলের সঙ্গে অর্থপূর্ণ আলোচনা চালিয়ে যাওয়ার জন্যই আপনাকে এই চিঠি লিখছি।

প্রসঙ্গত, পাকিস্তানের প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনের অপর দুই সদস্যের নাম চূড়ান্ত করা নিয়ে সরকার ও বিরোধী দলের মধ্যে অচলাবস্থা চলছে। গত ৬ ডিসেম্বর দেশটির প্রধান নির্বাচন কমিশনার সর্দার রাজা খান অবসরে চলে যান। তার পর থেকে অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন অবসরপ্রাপ্ত বিচারপতি আলতাফ কোরাইশী। অপরদিকে দেশটিতে রয়েছে প্রধান নির্বাচন কমিশনারের অবসর গ্রহণ অথবা পদত্যাগের পর ৪৫ দিনের মধ্যেই নতুন সিইসি নিয়োগের আইনি বাধ্যবাধকতা।