সংসদে ‘ধর্ষককে ক্রসফায়ারে হত্যা’ আলোচনার তীব্র নিন্দা জানিয়েছে টিআইবি

ইসলাম টাইমস ডেস্ক: জাতীয় সংসদে ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের ক্রসফায়ারের নামে বিচারবহির্ভুত হত্যা করার দাবির তীব্র নিন্দা জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

আইনের শাসন, মানবাধিকার ও ন্যায়বিচারের সাথে সুস্পষ্টভাবে সাংঘর্ষিক এ ধরনের বক্তব্যে গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে সংশ্লিষ্ট সকল বক্তব্য এক্সপাঞ্জ করার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

আজ বুধবার এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, গণমাধ্যম সূত্রে প্রাপ্ত সংবাদ অনুযায়ী, সম্প্রতি আশংকাজনক হারে বেড়ে চলা ধর্ষণ প্রতিরোধে জাতীয় সংসদে গতকাল এক আলোচনায় সম্মানিত সংসদ সদস্যদের একাংশের হতাশা ও ক্ষোভ প্রকাশের অংশ হিসেবে অপরাধটি দমনে ক্রসফায়ারে হত্যার দাবি তুলে ধরা হয়, যা গভীরভাবে নিন্দনীয় ও উদ্বেগজনক।

ড. জামান আরো বলেন, ‘আমরা বিশ্বাস করতে চাই যে মন্তব্যগুলো আবেগতাড়িত, তবে আইনপ্রণেতা হয়ে তারা কেমন করে ভুলে গেলেন আইনের শাসন, ন্যায়বিচার ও মানবাধিকার সুরক্ষার প্রাধান্যের কথা। এটি অতিশয় বেদনাদায়ক যা সকলকে হতবাক করেছে। এই অবস্থান আইন-শৃংখলা সংস্থাসমূহকে পেশাদারিত্বকে অবক্ষয়ের মুখে ঠেলে দিবে; বিচারিক প্রক্রিয়ার প্রতি মানুষের মধ্যে আস্থাহীনতা বৃদ্ধি করবে, আইন প্রয়োগকারী সংস্থার অভ্যন্তরে আইন লঙ্ঘনের প্রবণতা বৃদ্ধি করবে; ট্রিগার-হ্যাপী (হত্যাই অপরাধ দমনের একমাত্র উপায়) সংস্কৃতির বিকাশ ঘটাবে।

পূর্ববর্তি সংবাদমহেশপুর সীমান্তে বাংলাদেশি যুবকের লাশ উদ্ধার
পরবর্তি সংবাদআমু বললেন, ‘কোনো পরিবারে পাঁচ সন্তান থাকলে তার একটা কুলাঙ্গার হয়’