বিমান ভূপাতিত করা নিয়ে ‘মিথ্যে’ বলায় ইরানে বিক্ষোভ, খামেনীর পদত্যাগ দাবি

ইসলাম টাইমস ডেস্ক: ক্ষেপণাস্ত্র ছুড়ে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান ভূপাতিত করার বিষয়টি অস্বীকার করার কারণে সংশ্লিষ্ট কর্মকর্তাদের মিথ্যাবাদী অভিহিত করে তাদের বিরুদ্ধে বিক্ষোভে নেমেছে ইরানের কয়েকশো বাসিন্দা। ইরানের রাজধানী তেহরানে কয়েকশ বিক্ষোভকারী রাস্তায় নেমে ক্ষোভ প্রকাশ করছে। অন্তত দুটি বিশ্ববিদ্যালয়ের বাইরে এই বিক্ষোভ হয়েছে। এ সময়  পদত্যাগ দাবি করা হয়েছে খামেনীরও ।

ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের ফ্লাইট পিএস-৭৫২ বুধবার কিয়েভ যাওয়ার উদ্দেশ্যে তেহরানের ইমাম খোমেনি বিমানবন্দর থেকে যাত্রা শুরু করে। এর কিছুক্ষণ পরই বিমানটি বিধ্বস্ত হয়। ইরাকের মার্কিন বিমান ঘাঁটিতে ইরান ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার মাত্র কয়েক ঘণ্টা পরে ওই বিমানটি ভূপাতিত করা হয়। ওই দুর্ঘটনায় বিমাটিতে থাকা ১৭৬জন আরোহী ও ক্রুর সবাই নিহত হয়।

দুর্ঘটনার তিনদিন পরে গতকাল ইরান এই বিমানটিকে “অনিচ্ছাকৃতভাবে” ভূপাতিত করার বিষয়টি স্বীকার করে। ৩রা জানুয়ারি বাগদাদে মার্কিন ড্রোন হামলায় ইরানি কমান্ডার কাসেম সোলেইমানিকে হত্যার প্রতিক্রিয়ায় এই হামলা চালায় ইরান।

ঘটনা নিয়ে ইরানের মিথ্যাচারের কারণেই দেশটির শীর্ষ নেতাদের বিরুদ্ধে বিক্ষোভে নামে শিক্ষার্থীরা।   ইরানের শিক্ষার্থীরা শরীফ ও আমির কবির নামে অন্তত দুটি বিশ্ববিদ্যালয়ের বাইরে জড়ো হয়েছিল বলে জানা গিয়েছে। প্রথমে তারা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের প্রতি শ্রদ্ধা জানাতে সেখানে জড়ো হয়। কিন্তু সন্ধ্যা নাগাদ তা বিক্ষোভে রূপ নেয়।

বিক্ষোভে আয়াতুল্লাহ আলি খামেনীর পদত্যাগ চেয়ে প্রয়াত জেনারেল সুলাইমানির ছবিও ছিঁড়তে দেখা গেছে বিক্ষোভকারীদের। শিক্ষার্থীরা বিমানটি ভূপাতিত করার জন্য দায়ী ব্যক্তিদের, এবং যারা এই ঘটনাটি ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিল, তাদের বিরুদ্ধে মামলা করার আহ্বান জানিয়েছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তার মাধ্যমে এই “অনুপ্রেরণামূলক” বিক্ষোভের প্রতি তার সমর্থন জানিয়েছেন।

পূর্ববর্তি সংবাদবন্দুকধারীদের হামলায় নাইজেরিয়ায় ৮৯ সেনা নিহত
পরবর্তি সংবাদঅঙ্গীকারের পরও সীমান্তে হত্যাকাণ্ড চালিয়ে যাওয়া দুর্ভাগ্যজনক: পররাষ্ট্রমন্ত্রী