অস্ট্রেলিয়ায় দাবানল : কী ছিল ক্যাংগারু বনের প্রাণীগুলোর শেষ আকুতি

এনাম হাসান জুনাইদ ।।

পাশাপাশি দুটি ছবি । দুটি ভিন্ন ভিন্ন বাগানের নয়। একই বাগানের। সময়ের ব্যবধান মাত্র তিন বছর। প্রথম ছবিটি তোলা হয়েছিল ২০১৭ সনে। তাতে দেখা যাচ্ছে, কী সবুজ শ্যামল বন। মাঝখানে পিচ ঢালা সরু রাস্তা।
আর দ্বিতীয় ছবিটি তোলা হয়েছে গত সপ্তাহে।তাতে দেখা যাচ্ছে আগুনে পুড়ে পুরো বনভূমি কেমন কাল হয়ে আছে।

হ্যাঁ, আমি আগুনে পুড়তে থাকা সাউথ অস্ট্রলিয়ার ক্যাংগারু বনের কথাই বলছি। দুই মাসেরও বেশি সময় ধরে ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। কিছুতেই আগুন নিয়ন্ত্রণে আনতে পারছে না দেশটির সরকার।

এরইমধ্যে দাবানলে প্রাণ গেছে অন্তত ১৮ জনের। আর ৫০কোটি প্রাণী নিহতের খবর প্রকাশ করেছে অস্ট্রেলিয়ার গণমাধ্যম। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে অস্ট্রেলিয়ার দাবানলের ভয়ঙ্কর সব ছবি ও ভিডিও। আগুনের লেলিহান থেকে বাঁচার চেষ্টা করছে ক্যাঙ্গারুরা। নিস্পাপ প্রাণীগুলোর বেঁচে থাকার মায়াবী আকুতি যে কাউকে নাড়া দেবে।

আগুন লাগার পর সম্ভবত ক্যাঙারুটি পালানোর চেষ্টা করছিল। কিন্তু ওই কাঁটা তারের বেড়া টপকাতে পারেনি। শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই চালিয়ে সেখানেই মারা যায় সে। ক্যাঙারুটির আধপোড়া দেহ ঝুলে রয়েছে সেই কাঁটা তারেই। ভাইরাল ছবি: ইনস্টাগ্রাম

নিউ সাউথ ওয়েলস রাজ্যের মধ্য-দক্ষিণ উপকূলবর্তী অঞ্চলে অসংখ্য কোয়ালার পোড়া মৃত দেহ দেখা গেছে।
বিভিন্ন স্থানে কাকাতুয়া, বাদুরসহ অন্য অনেক পাখি মরে গাছের নিচে পড়ে থাকতে দেখা গেছে।
অসহায় প্রাণীগুলোকে বাঁচাতে ইতিমধ্যে সরকারি বেসরকারি বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। কিন্তু আগুনের লেলিহান শিখার তুলনায় তা খুবই অপর্যাপ্ত। এবং অবশেষে ব্যর্থতার দায় স্বীকার করেছেন অস্ট্রেলিয়ার সরকার।

ইতিমধ্যে বিভিন্ন প্রাণীকে উদ্ধার করে প্রশংসা কুড়িয়েছেন অনেক ত্রাণকর্মী। উদ্ধারকর্মীদের আক্রান্ত বোবা প্রাণীগুলো ভালোবাসার বিভিন্ন চিত্রও প্রকাশিত হয়েছে।

এই বোবা প্রাণীগুলোর নির্বাক চাহনি থেকে কেন জানি মনে, এই ভালোবাসা প্রকাশের সাথেসাথে তারা আরও কিছু ম্যাসেজ আমাদেরকে দিতে চায়।

আধপোড়া কোয়ালোকে উদ্ধার করে নিয়ে যাওয়া হচ্ছে। ছবি-ইনস্টাগ্রাম

তারা আমাদেরকে বলতে চায়, দেখ, আমাদের এই পরিণতি তোমাদের জন্যে। “জলে স্থলে মানুষের কর্মের কারণে বিপর্যয় ছড়িয়ে পড়েছে। আল্লাহ তাদেরকে তাদের কর্মের শাস্তি আস্বাদন করাতে চানা, যাতে তারা ফিরে আসে।”

তারা যেন হযরত আবু হুরাইরা র. এর সেই বিখ্যাত হাদীসটি মনে করিয়ে দিতে চায়, “হযরত আবু হুরাইরা র. এর সামনে এক লোক বলেছিল, যারা পাপ করে তারা কেবল নিজেদেরই ক্ষতি করে। হযরত আবু হুরাইরা র. বলেছিলেন, আল্লাহর কসম, তুমি ভুল বলেছ। নি:সন্দে মানুষের পাপের কারণে পাখিরাও তাদের নীড়ে না খেয়ে মারা যায়।”

 

পূর্ববর্তি সংবাদ‘উগ্রবাদে’র সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ: যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কার করা হচ্ছে সৌদি সেনাদের
পরবর্তি সংবাদপাকিস্তানের কেন্দ্রীয় মন্ত্রী খালেদ মকবুলের পদত্যাগের ঘোষণা