স্বাধীন দেশে স্বৈরাচার থাকার কোনো অধিকার নেই: ড. কামাল

ইসলাম টাইমস ডেস্ক: জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, স্বাধীন দেশে স্বৈরাচার থাকার কোনো অধিকার নেই। বঙ্গবন্ধু গণতন্ত্র চেয়েছিলেন। অথচ আমাদের এখানে এখন গণতন্ত্র নেই।

শুক্রবার (১০ জানুয়ারি) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে গণফোরাম আয়োজিত ‘বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস ১০ জানুয়ারি ৭২, অকথিত ঘটনাবলী’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা।

গণফোরাম সভাপতি বলেন, সংবিধানের ৭ম অনুচ্ছেদে লেখা আছে দেশের মালিক জনগণ। স্বাধীন দেশে স্বৈরাচার থাকার কোনো অধিকার নেই। এই দেশের প্রতিটি জনগণ কেন তার মৌলিক অধিকার পালন করতে পারে সে কথা বঙ্গবন্ধু বলে গেছেন। তিনি কখনো অন্যায়ের ব্যাপারে আপোষ করেননি।

আমরা স্বৈরাতন্ত্রকে মেনে নিয়েছি জানিয়ে ড. কামাল বলেন, স্বাধীনতার পরিবর্তে আমরা স্বৈরতন্ত্রকে মেনে নিয়েছি। গণতন্ত্র রক্ষার জন্য মাঝে মাঝে ঝুঁকি নিতে হয়, আমাদের ঝুঁকি নিতে হবে।

বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে তিনি বলেন, তার (বঙ্গবন্ধু) স্বাক্ষরিত দলিলে লেখা আছে, এই দেশের মালিক জনগণ। আমরা বঙ্গবন্ধুর মতো অসাধারণ নেতৃত্ব পেয়েছিলাম বলেই আজ স্বাধীনতা পেয়েছি।

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা বলেন, বঙ্গবন্ধুর স্বাক্ষরিত সেই দলিল বাংলাদেশের জাতীয় জাদুঘরে রাখা আছে। প্রত্যেক স্কুল-কলেজের শিক্ষার্থীদের এই দলিল দেখানো উচিত। এই স্বাধীন বাংলাদেশের জনগণ যদি গণতন্ত্র, ভোটাধিকার ও মৌলিক অধিকার থেকে বঞ্চিত হয় তাহলে বঙ্গবন্ধুর কথা অমান্য করা হবে।

পূর্ববর্তি সংবাদগাজীপুরে ইসলাম গার্মেন্টসে আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট
পরবর্তি সংবাদভারতের প্রধানমন্ত্রীও নির্বাচনী প্রচারণায় অংশ নেয়: সেতুমন্ত্রী