২০১৯ সালে ১৩৮৩ শিশু ধর্ষণের শিকার: প্রতিবেদন

ইসলাম টাইমস ডেস্ক: ২০১৯ সালে ৪ হাজার ৩৮১ শিশু নানা ধরনের নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ২ হাজার ৮৮টি শিশুর অপমৃত্যু এবং ১ হাজার ৩৮৩ শিশু ধর্ষণের শিকার হয়েছে। শিশু নির্যাতন ও সহিংসতা কমলেও যৌন নির্যাতনের হার বেড়েছে ৭০.৩৪ শতাংশ।

আজ বুধবার (৮ জানুয়ারি) ১৫টি জাতীয় দৈনিক পর্যালোচনা করে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম।

প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে এক হাজারের বেশি১ হাজার ৩৮৩ শিশু ধর্ষণের শিকার হয়েছে। এ হিসাবে প্রতিমাসে গড়ে ৮৪ শিশু ধর্ষণের শিকার হয়েছে। সার্বিক নির্যাতন কমলেও শিশুদের যৌন নির্যাতন আশঙ্কাজনক হারে বেড়েছে বলে উল্লেখ করেছে সংস্থাটি।

প্রতিবেদনে শিশু নির্যাতনকে ৬টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এগুলো হলো, অপমৃত্যু, যৌন নির্যাতন, অপহরণ, নির্যাতন ও সহিংসতা, আঘাতে মৃত্যু ও বাল্যবিবাহ।

২০১৫-২০১৯ সাল পর্যন্ত মোট ৩ হাজার ১৩৬ শিশু ধর্ষণের শিকার হয়েছে। গড়ে প্রতিমাসে ৫২টির বেশি শিশু ধর্ষণের শিকার হয়েছে। এসব ঘটনায় হওয়া মামলার মধ্যে গত ৫ বছরে মাত্র ১৬৪ মামলার রায় হয়েছে।

সবচেয়ে বেশি ধর্ষণের ঘটনা ঘটেছে ঢাকা, নারায়ণগঞ্জ, নোয়াখালী, ময়মনসিংহ ও গাজীপুরে। এরমধ্যে সবচেয়ে বেশি ধর্ষণ ঢাকায়, ১১৬ শিশু।

২০১৯ সালে শিশু হত্যা বেড়েছে ৭.১৮ শতাংশ। গড়ে প্রতিমাসে ৩৭ শিশু হত্যার ঘটনা ঘটেছে। অধিকাংশ ক্ষেত্রে তুচ্ছ ঘটনা, পারিবারিক সহিংসতা, দাম্পত্য কলহ ও বিবাহবহির্ভূত সম্পর্কের জেরে শিশুর প্রাণ গেছে।

গত ৫ বছরের মধ্যে ২০১৯ সালে শিশু হত্যার ঘটনা ছিল সবচেয়ে বেশি। ২০১৯ সালে ৪৪৮ শিশুকে হত্যা করা হয়েছে। যেখানে ২০১৮ সালে এ সংখ্যা ছিল ৪১৮।

পূর্ববর্তি সংবাদহাতিয়ায় কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ধ্বংস, জেলেকে অর্থদণ্ড
পরবর্তি সংবাদনিরাপদে বাংলাদেশে পৌঁছেছেন ভারতীয় দুই শীর্ষ মুরুব্বী আহমদ লাট ও ইবরাহিম দেওলা সাহেব