ঢাকায় বাড়ছে জীবনযাত্রার ব্যয়

ইসলাম টাইমস ডেস্ক : ঢাকায় জীবনযাত্রার ব্যয় বেড়েই চলেছে। ২০১৯ সালে ঢাকায় জীবনযাত্রার ব্যয় বেড়েছে সাড়ে ৬ শতাংশ। এছাড়া পণ্যমূল্য ও সেবার দাম বেড়েছে ৬ দশমিক শূন্য ৮ শতাংশ। ২০১৮ সালে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির হার ছিল ৬ শতাংশ এবং পণ্য ও সেবার মূল্য বেড়েছিল ৫ দশমিক ১৯ শতাংশ।

গতকাল মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য প্রকাশ করা হয়।

রাজধানীর ১৫টি খুচরা বাজার ও বিভিন্ন সেবার মধ্য থেকে ১১৪টি খাদ্যপণ্য, ২২টি নিত্যব্যবহার্য সামগ্রী ও ১৪টি সেবার তথ্য পর্যালোচনা করে ক্যাব এই প্রতিবেদন তৈরি করেছে। সংগঠনের সভাপতি গোলাম রহমান লিখিত বক্তব্যে বলেন, ২০১৯ সালে পেঁয়াজ, এলাচি, রসুন ও আদা ছাড়া অধিকাংশ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বহুলাংশে স্থিতিশীল ছিল। চালের দাম ছিল সহনীয় এবং নিম্নমুখী। বছরের শেষে চাল, আটা, ডিম, শাকসবজিসহ কিছু পণ্যের মূল্য ঊর্ধ্বমুখী ছিল। তবে ভোজ্যতেল, লবণ, চিনি, সাবান, পান-সুপারি ইত্যাদি পণ্যের দাম কমেছে।

প্রতিবেদনে বলা হয়, গত বছর নিম্ন ও মধ্যবিত্তের বাড়িভাড়া বেড়েছে গড়ে ৮ দশমিক ১৮ শতাংশ। বস্তির ঘরভাড়া ৯ দশমিক ৭৪ শতাংশ ও মেসের ভাড়া বেড়েছে ৭ দশমিক ৯১ শতাংশ। বাসাবাড়িতে বার্নার গ্যাসের চুলার ব্যয় বেড়েছে ২১ দশমিক ৮৮ শতাংশ। এছাড়া হাইওয়ে সম্প্রসারণ এবং জ্বালানি তেলের মূল্য কমলেও যাত্রী ও পরিবহন ব্যয় কমেনি।

২০১৯ সালে রাজধানীতে যানজটের তীব্রতা বেড়েছে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, আগের বছরের তুলনায় গত বছর সড়কে দুর্ঘটনার সংখ্যা বেড়েছে ৫১ দশমিক ৫৩ শতাংশ, মৃত্যুর সংখ্যা বেড়েছে ১৭ দশমিক ৫৩ শতাংশ। গত বছর সড়ক রেল ও নৌপথে ৪ হাজার ৮৯৪টি দুর্ঘটনা ঘটেছে।

সংবাদ সম্মেলনে ক্যাবের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবীর ভূঁইয়া, জ্বালানি উপদেষ্টা অধ্যাপক ড. এম শামসুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তি সংবাদঘন কুয়াশায় কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুট বন্ধ
পরবর্তি সংবাদসিজার পরবর্তী দাম্পত্য জীবন : একটি প্রশ্ন ও উত্তর