ভারতের ওপর নির্ভরশীল থাকলে হবে না: কৃষিমন্ত্রী

ইসলাম টাইমস ডেস্ক: কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, পেঁয়াজের জন্য আমরা ভারতের ওপর নির্ভরশীল ছিলাম। তারা হঠাৎ করে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিলে আমরা বিপদে পড়ে যাই। এরপর থেকে শুধু ভারতের ওপর নির্ভরশীল থাকলেই হবে না। আমাদের কাছে পেঁয়াজ উৎপাদনের যে প্রযুক্তি আছে, তাতে আমরা পেঁয়াজ উৎপাদনে উদ্বৃত্ত থাকবো।

শুক্রবার (৩ জানুয়ারি) বিকালে খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউট প্রাঙ্গণে ‘জাতীয় সবজি মেলা ২০২০’ উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

আব্দুর রাজ্জাক বলেন, আমাদের সমস্যা হচ্ছে, কৃষক পেঁয়াজ উৎপাদন করতে চায় না। সে কারণে আমরা বাণিজ্যমন্ত্রীকে বলেছি, এ বছর মৌসুমে যেন পেঁয়াজ আমদানি করা না হয়। কৃষক যেন পেঁয়াজ উৎপাদন করে লাভ করতে পারে।

কৃষিমন্ত্রী বলেন, বর্তমানে আমরা ধান-চালে উদ্বৃত্ত দেশ। আমাদের ৩০ থেকে ৪০ লাখ টন আলু উদ্বৃত্ত রয়েছে। এমন পরিস্থিতিতে কৃষিকে লাভজনক করতে হলে বহুমুখীকরণ করতে হবে।

তিনি বলেন, আমরা সবজি চাষের অনেক নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছি। আমাদের কাছে যে প্রযুক্তি আছে তা ব্যবহার করতে পারলে শুধু দেশের নয়, আন্তর্জাতিক বাজারেও সবজি রপ্তানি করতে পারবো। সবজি বৈদেশিক মুদ্রা অর্জনে সম্ভাবনাময় একটি খাত।

পূর্ববর্তি সংবাদসড়কের পাশে কাতরাচ্ছিলেন রক্তাক্ত বৃদ্ধা, হাসপাতালে নিয়ে গেলেন ওসি
পরবর্তি সংবাদবিজ্ঞান মানবতাকে ধ্বংসও করে: হিউম্যান মিল্ক ব্যাংক প্রসঙ্গে আল্লামা বাবুনগরী