ইসলামের প্রতি তরুণ প্রজন্মের  আস্থা গভীর হচ্ছে

ইসলাম টাইমস ডেস্ক : ধর্মের প্রতি তরুণ প্রজন্মের  আস্থা গভীর হচ্ছে। তরুণরা আগের চেয়ে ধর্ম পালনের দিকে ঝুঁকছেন। সম্প্রতি ঢাকার একটি দৈনিকের জরিপে এ তথ্য উঠে এসেছে।

মুসলমান তরুণদের ধর্মচর্চা বাড়ছে। জরিপে অংশগ্রহণকারী তরুণদের ৩৭ দশমিক ৩ শতাংশ বলেছেন, তাঁরা দিনে পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন। অবশ্য কেউ কেউ দিনে এক-দুই ওয়াক্ত নামাজ পড়েন, কেউ জুমার নামাজ আদায় করেন বা রমজান মাসে রোজা রাখেন। মুসলমান তরুণদের  পাঁচ ওয়াক্ত নামাজ শহরের চেয়ে গ্রামের তরুণেরা এবং ছেলেদের চেয়ে মেয়েরা বেশি পড়েন।

দিনে পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন, এমন তরুণ ২০১৭ সালের তুলনায় ১০ শতাংশ বেড়েছে। ২০১৭ সালে ২৭ দশমিক ৫ শতাংশ তরুণ বলেছিলেন, তাঁরা দিনে পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন।

সাক্ষাৎকার পর্বে ১৪ তরুণের ১০ জনই বলেছেন, মোবাইল ফোন, ইন্টারনেট, সামাজিক যোগাযোগমাধ্যম, আড্ডা—এসব কারণে তরুণেরা ধর্ম থেকে দূরে সরে যাচ্ছেন। এ ছাড়া পরিবার থেকে যথাযথ ধর্মীয় শিক্ষার ব্যবস্থা না করা, তরুণদের পশ্চিমা সংস্কৃতির অনুসরণ এবং অনিয়ন্ত্রিত জীবন যাপনের ইচ্ছা ইত্যাদি কারণেও অনেকে ধর্ম থেকে দূরে সরে যাচ্ছেন। এখন অনেক তরুণ ধর্মীয় বিশ্বাসের বিপরীতে যুক্তি খোঁজেন, প্রশ্ন তোলেন এবং শেষ পর্যন্ত ধর্মচর্চা বাদ দেন।

আবার বাকি অংশ মনে করছেন, তরুণদের মধ্যে ধর্মচর্চা আগের চেয়ে বেড়েছে। তবে ধর্মান্ধতা ক্রমে কমছে। তাঁরা বলেছেন, সব এলাকায় মাদ্রাসার সংখ্যা বাড়ছে এবং অনেক পরিবার সন্তানদের স্কুলের পরিবর্তে মাদ্রাসায় পাঠাচ্ছে। মধ্যবিত্ত ও উচ্চ মধ্যবিত্ত পরিবারের সদস্যরা এখনো ধর্মের ব্যাপারে আগ্রহী। তাঁরা খুব বেশি ধর্মচর্চা না করলেও অন্তত জুমার নামাজ আদায় করেন।

পূর্ববর্তি সংবাদসিটি নির্বাচনে জামানত ও খরচের পরিমাণ বেঁধে দিল ইসি
পরবর্তি সংবাদঢাবিতে ‘সন্ত্রাসবিরোধী ছাত্রঐক্য’ নামে নতুন জোটের আত্মপ্রকাশ