সাত মাসে সম্পূর্ণ কোরআন মুখস্থ করলেন ৭৩ বছরের এই বৃদ্ধা নারী

ইসলাম টাইমস ডেস্ক: আল্লাহর কিতাব কোরআন যারা মুখস্থ করেন তাদের হাফেজ বলা হয়। আল্লাহর কাছে পবিত্র কোরআনের হাফেজদের মর্যাদা অনেক উপরে। তাইতো যুবক কিংবা বয়স্ক নর-নারী মুসলামন ভাই-বোনেরা আল কোরআন মুখস্থ করেন।

এবার কুরআনে কারীম মুখস্থ করে অসাধারণ এক কীর্তি গড়েছেন লেবাননে আশ্রিত ৭৩ বছর বয়সী সিরীয় একজন বৃদ্ধা নারী। নিরক্ষর হওয়ার পরও জীবনের অন্তিম সময়ে গড়া তার এই কীর্তি গোটা মুসলিম বিশ্বের ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। খবর বার্তা সংস্থা ইকনা-র।

আরবি গণমাধ্যম হালাব টুডে জানিয়েছে, লেবাননের শরণার্থী ওই সিরীয় নারীর নাম ইন’আম আব্দুর রহিম যাওয়াইত, তবে কাছের মানুষদের নিকট উম্মে আদদান নামে তিনি অধিক পরিচিত। সিরিয়ার রাজধানী দামেস্কের পশ্চিমাঞ্চলের প্রসিদ্ধ শহর দারায়ায় বসবাস করতেন তিনি।

মাতৃভূমিতে রাজনৈতিক অস্থিরতা সৃষ্টি হলে লেবাননে চলে আসেন। দেশটির পূর্বাঞ্চলীয় জেলা বাকার আর রফিদ শহরে শরণার্থী হিসেবে জীবনযাপন করছেন।

এদিকে, কিছুদিন আগে আল-আতা চ্যারিটেবল সোসাইটির ফেসবুক পেজে উম্মে আদনানের একটি ভি’ডিও ক্লিপ প্রকাশ করা হয়। ভি’ডিওতে দেখা যায়, একাধিক শাইখুল কুরআন ও সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে সুমধুর কন্ঠে তিনি কুরআন তেলাওয়াত করছেন। এই ভিডিও নোটিজেনদের কাছে ব্যাপক প্রশংসা পায়।

এছাড়াও, সামাজিক যোগাযোগ মাধ্যমে উম্মে আদনানের একটি সাক্ষাৎকার ছড়িয়ে পড়ে। সেখানে এই পড়ন্ত বয়সে কীভাবে তিনি কুরআনের হাফেজা হলেন সেসব বিষয় নিয়ে কথা বলেছেন। তিনি বলেন, কুরআন পাঠ করা শিখতে অন্তত সাত বছর সময় অতিবাহিত করেছি আমি, তবে হাফেজা হয়েছি মাত্র সাত মাসে।

পূর্ববর্তি সংবাদআবদুল্লাপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ
পরবর্তি সংবাদবগুড়ায় পুলিশের লাঠিতে ছাত্রী আহত, শিক্ষার্থীদের স্মারকলিপি