এবার জেরুজালেমে দূতাবাস স্থানান্তর করতে যাচ্ছে ব্রাজিল

ইসলাম টাইমস ডেস্ক : আমেরিকার পর এবার ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইলের রাজধানী তেলআবিব থেকে জেরুজালেমে দূতাবাস স্থানান্তর করতে যাচ্ছে ব্রাজিল।

মুসলিমদের প্রথম কেবলা আল আকসার শহর জেরুজালেমকে দখলদার ইসরাইল নিজের রাজধানী ঘোষণা করলেও আন্তর্জাতিকভাবে ওই ঘোষণা স্বীকৃত হয়নি।খবর জেরুজালেম পোস্টের।

জেরুজালেমে গত রোববার বাণিজ্যিক দফতর খুলেছে ব্রাজিল। এর পর দেশটির প্রেসিডেন্ট জায়ের বোলসোনারোর ছেলে ও প্রভাবশালী রাজনীতিবিদ এডওয়ার্ডো বোলসেনারো বলেন, ২০২০ সালে ব্রাজিলের দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করা হবে।

এর আগে আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপনের চেষ্টা করেন ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বোলসিনারো।

২০১৮ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশের দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করার পর ব্রাজিলের প্রেসিডেন্ট একই ধরনের ইচ্ছা প্রকাশ করেছিলেন কিন্তু সেই সময় তিনি কোনো তারিখ ঘোষণা করেননি।

তবে আরব লীগ ব্রাজিলের প্রেসিডেন্টকে এই মর্মে হুশিয়ার করে দিয়েছিল যে, ব্রাজির তার দূতাবাস স্থানান্তর করলে এই লীগের সঙ্গে ব্রাজিলের সম্পর্কের চরম অবনতি হবে।

এর আগে ইহুদিবাদী ইসরাইল নিজের নয়া রাজধানী হিসেবে জেরুজালেমের নাম ঘোষণা করলে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বিষয়টি নিয়ে বৈঠকে বসে। ওই বৈঠক থেকে ইসরাইলের বিরুদ্ধে আনীত নিন্দা প্রস্তাবে ভেটো দেয় আমেরিকা।

পূর্ববর্তি সংবাদডেসটিনির রফিকুল আমীন ও মোহাম্মদ হোসেনের জামিন নামঞ্জুর
পরবর্তি সংবাদদেওবন্দ ও নদওয়ায় ছাত্রদের বিক্ষোভ